×

জাতীয়

গণতন্ত্র, সন্ত্রাস-জঙ্গীবাদ নির্মূল ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী রোল মডেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৯:৪৮ পিএম

গণতন্ত্র, সন্ত্রাস-জঙ্গীবাদ নির্মূল ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী রোল মডেল

ছবি: সংগৃহীত

জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, রাষ্ট্রপতির ভাষণটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের একটি প্রামাণ্য দলিল। বিগত ১৫ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যে অদ্ভূতপূর্ণ সাফল্য অর্জিত হয়েছে রাষ্ট্রপতির ভাষণটি তারই প্রামাণ। আমাদের দেশে আজ এই ১৫ বছরে সমগ্র বিশ্বে এক আশ্চর্যজনকভাবে সারা বিশ্বের বিস্ময়, উন্নয়নের রোল মডেলে উন্নীত হয়েছে। 

শনিবার (২ মার্চ) জাতীয় সংসদে এসব কথা জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। 

ফরহাদ হোসেন বলেন, আজকে আমাদের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা সেটি বাস্তবায়িত হচ্ছে। ২০২১ এর যে প্রকল্প আমরা বাস্তবায়ন করেছি। আর দ্বিতীয় পরিপ্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ সেটি গ্রহণ করেছি। এবং ব-দ্বীব পরিকল্পনা সেটি সামনে আছে এবং সেটির কাজ চলছে। আজকে সারা বাংলাদেশ উন্নত হতে পেরেছে স্কুল কলেজের ভবন, রাস্তাঘাট, সমস্ত মানুষ খাদ্য ও পুষ্টিতে এগিয়ে যেতে পেরেছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে। এর ফলে খাদ্য সনির্ভরতায় আমরা কয়েকগুণ এগিয়ে গিয়েছি। 

২০২২-২৩ অর্থ বছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৬.০৩ শতাংশ। মাথাপিছু আয় বেড়েছে- যেটি ২০০৫-০৬ অর্থ বছরে ছিল ৫৪৩ মার্কিন ডলার, তা আজকে ২৮ শ মার্কিন ডলারে এসে পৌঁছেছে। দেশের অর্থনৈতিক মন্দার মধ্যেও ২০২২-২৩ অর্থ বছরে রপ্তানি আয় হয়েছে ৫৫.৫৬ বিলিয়ন মার্কিন ডলার। প্রবাসী আয় হয়েছে ২১. ৬১ বিলিয়ন মার্কিন ডলার। 

আরো পড়ুন: জাতীয় সংসদে অফশোর ব্যাংকিং বিল উত্থাপন

তিনি বলেন, দেশের গড় আয়ু ৬৩ বছর থেকে ৭৩ বছরে উন্নীত হয়েছে। ২০৪১ সালে প্রায় ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করা লক্ষ্যমাত্রা নিয়ে সরকার এগিয়ে চলেছে। বর্তমানে বিদ্যুৎপাদন ২৯.৭৬৭ মেগাওয়াট। টেকসই উন্নয়নের জন্য সাশ্রয়ী জ্বালানী ব্যবহার করা হচ্ছে। কৃষি উৎপাদনে ব্যাপক উন্নয়ন হয়েছে। যার ফলে আজ খাদ্য উৎপাদন বহুগুণ বেড়েছে। এসময় ফরহাদ হোসেন দেশের মেগা প্রজেক্টগুলোর সুফল সম্পর্কে সংসদে জানান।

জনপ্রশাসন মন্ত্রী বলেন, আজকে গণতন্ত্র সুশাসন প্রতিষ্ঠায়, সন্ত্রাস জঙ্গিবাদ প্রতিষ্ঠানির্মূল, নারীর ক্ষমতায়ন ও চিকিৎসা ও শিক্ষার জন্য প্রধানমন্ত্রী বিশ্বে প্রশংসিত হয়েছেন। তিনি জনপ্রশাসনকে আরো দক্ষ আরো জনমুখি করে গড়ে তোলার চেষ্টা করে চলেছে। 

সংরক্ষিত আসনের এমপি রুমা চক্রবর্তী বলেন, বিএনপি একটি অসাংবিধানিক ভাগে গঠিত সাংঘাতিক দল। তারা একটি অসাংবিধানিক দলও বটে। তারা জনগণ থেকে বিচ্ছিন্ন, জনগণের ভোটে তারা নির্বাচিত হতে পারবে না জেনে দেশী-বিদেশী চক্রান্ত করে নির্বাচন বানচালের চেষ্টা করেছিল। ভেবেছিল অন্যকোন ভাবে অসাংবিধানিকভাবে ক্ষমতা দখল করবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষতায় তাদের সে ষড়যন্ত্র বানচাল হয়ে যায়।

রাষ্ট্রপতির ভাষণের ওপর আরো বক্তব্য রাখেন- এমপি ফজিলাতুন নেসা, কুজেন্দ্র লাল ত্রিপুরা, সানজিদা খানম, আহমেদ ফিরোজ কবির, নাছিমা জামান ববি, আবু সালেহ মো. নাজমুল হক, হাছিনা বারী চৌধুরী, মাহফুজা সুলতানা এবং মাসুদা সিদ্দীক রোজি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App