×

জাতীয়

নৌপরিবহন প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধুর ওপর ‘কবিতা’ প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়াটাই হবে বড় অর্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০৬:৩৩ পিএম

বঙ্গবন্ধুর ওপর ‘কবিতা’ প্রজন্মের কাছে ছড়িয়ে দেয়াটাই হবে বড় অর্জন

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, যখন বঙ্গভঙ্গ আন্দোলন হয়, তখন রবীন্দ্রনাথ ঠাকুর ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি রচনা করেছিলেন। রবীন্দ্রনাথের এই কবিতাটি বঙ্গভঙ্গ আন্দোলনে ভূমিকা রাখে। কাজী নজরুল ইসলামকে পেয়েছি বিদ্রোহী ভূমিকায় এবং বিভিন্নভাবে তাকে পেয়েছি। বঙ্গবন্ধুর ওপর ‘কবিতা’ আমরা প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে পারাই হবে আমাদের সবচেয়ে বড় অর্জন। 

শনিবার (২ মার্চ) রাজধানীর বাংলা একাডেমিস্থ ভাষা শহীদ মুক্ত মঞ্চে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ আয়োজিত বঙ্গবন্ধু আবৃত্তি উৎসবে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ওপর ‘কবিতা’ আমরা প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে পারাই হবে আমাদের সবচেয়ে বড় অর্জন। বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ এ কাজটি হাতে নিয়েছে। বাংলা একাডেমির ভাষাশহীদ মুক্তমঞ্চ থেকে সেটি ৫৬ হাজার বর্গমাইলে ছড়িয়ে যাবে আশা করি। এটাই সময়। কারণ আমাদের সংগ্রাম ছিলো সাম্প্রদায়ীক গোষ্ঠী, স্বৈরাচার গোষ্ঠীর বিরুদ্ধে। স্বেরাচার বিরোধী আন্দোলনের সময় জাতীয় কবিতা পরিষদ সংগ্রাম করেছিলো। কবিতা পাঠ করতে করতে, আবৃতি করতে করতে আমরা সফল হয়েছি। আমাদের সংগ্রাম ছিলো সাম্প্রদায়ীক গোষ্ঠীর বিরুদ্ধে। সেখানেও আমরা দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সফল হয়েছি। যখন বঙ্গভঙ্গ আন্দোলন হয়, তখন রবীন্দ্রনাথ ঠাকুর ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি রচনা করেছিলেন। রবীন্দ্রনাথের এই কবিতাটি বঙ্গভঙ্গ আন্দোলনে ভূমিকা রাখে। কাজী নজরুল ইসলামকে পেয়েছি বিদ্রোহী ভূমিকায় এবং বিভিন্নভাবে তাকে পেয়েছি।

আরো পড়ুন: সরকারের নীতির সঙ্গে সামঞ্জস্য রেখে ভূমি মন্ত্রণালয় কাজ করছে

বাংলাদেশের অসাম্প্রদায়ীক চেতনা, ৭৫’র ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে হত্যার পর যেভাবে নির্বাসিক করা হয়েছিলো, যেভাবে সাম্প্রদায়ীকতাকে সমাজের মধ্যে ছড়িয়ে দেয়ার চেষ্টা করা হয়েছিলো, যেভাবে আমাদের ইতিহাস, শিক্ষা ও সংস্কৃতিকে ঘুরিয়ে দেয়ার চেষ্টা করছে- কবিতা সেখানে শক্তিশালী ভূমিকায় অবতীর্ণ হয়েছে। আজকে দেশের সার্বিক উন্নয়ন হয়েছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের দিকে তাকাই ‘উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান’। সঠিকভাবে উচ্চারিত হয়েছে উন্নয়ন দৃশ্যমান। কিন্তু এখন আমাদের মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে। সে উন্নয়নটায় কবিতা একটা বিরাট ভূমিকা রাখতে পারে। মানব কাঠামোর যে উন্নয়ন এই উন্নয়নে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ একটি জোড়ালো ভূমিকা রাখবে। আমাদের স্বপ্ন, ৩০ লাখ শহীদের স্বপ্ন, বঙ্গবন্ধুর স্বপ্ন ‘সোনার বাংলা’। সোনার বাংলা মানে কিন্তু আমরা কখনোই বলি না একটি ধনী দেশ, আমরা বলি সুখী দেশ হতে চাই। কবিতা নিশ্চয়ই সেখানে বিরাট ভূমিকা রাখবে।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলা একাডেমির পরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ উৎসবের উদ্বোধন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App