×

জাতীয়

বেইলি রোডে অগ্নিকাণ্ড

তদন্ত কমিটি করে ব্যবস্থা নিতে রাজউককে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ০২:৪৫ পিএম

তদন্ত কমিটি করে ব্যবস্থা নিতে রাজউককে চিঠি

রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ ভবনে আগুনে প্রাণহানির ঘটনার সঠিক তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে সুপ্রিম কোর্টের এক আইনজীবী রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে চিঠি দিয়েছেন। চিঠিতে ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত কমিটি গঠনের বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

শনিবার (২ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী এম আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া রাজউক চেয়ারম্যানকে এ চিঠি পাঠিয়েছেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সচিবকে চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ নামক বিল্ডিংয়ে আগুন লাগে যার ফলে এখন পর্যন্ত ৪৬ জন নিহত হয় এবং আরো অনেকে হাসপাতালে গুরুতর অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন যা আমি ব্যক্তিগতভাবে ঘটনার দিন প্রত্যক্ষ করি এবং পরেরদিন দেশের সব গণমাধ্যমে উক্ত বিষয়ে খবর প্রচারিত হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবর এবং বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে জানতে পারি, ভবনটি যে ধরনের বাণ্যিজিকভাবে ব্যবহার হয়েছে তার অনুমোদন ছিল না। ভবনের ভিতরে উঠানামার সিঁড়ি নিয়ম অনুযায়ী তৈরি করা হয়নি। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট বারবার সতর্ক করে ভবনে এ ধরনের কার্যক্রম বন্ধ করার জন্য নোটিশ প্রদান করার পরও কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। যেটি চরমভাবে দায়িত্বের অবহেলা ও ফলশ্রুতিতে উক্ত ঘটনা সংঘটিত হয় এবং অনেক মানুষের প্রাণহানি ঘটে।

ইতঃপূর্বে নিমতলী, এফ আর টাওয়ারের আগুন লাগার ঘটনাসহ প্রায় প্রতিবছর এই ধরনের অঘটন ঘটছে এবং প্রাণহানি হচ্ছে। বিষয়গুলোর ব্যাপারে কি ব্যবস্থা নেয়া হয়েছিল সেটির সঠিক তথ্য তুলে ধরে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাচ্ছি। গত ২৯ ফেব্রুয়ারি ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনায় কাদের দায়িত্বের অবহেলা ছিল তাদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করছি।

নিয়ম বহির্ভূতভাবে/অবৈধভাবে ভবন নির্মাণ কীভাবে হচ্ছে এবং রাজধানীতে কতগুলো ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে সেগুলো চিহ্নিত ও সিলগালা করে ব্যবস্থা গ্রহণের জন্য তদন্ত কমিটি গঠন করে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আমরা যথাযথভাবে আইনি পদক্ষেপ গ্রহণ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App