×

জাতীয়

মহেশখালী থেকে পাইপলাইনে তেল আসছে পতেঙ্গায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২৪, ১১:০৯ এএম

মহেশখালী থেকে পাইপলাইনে তেল আসছে পতেঙ্গায়

কক্সবাজারের মহেশখালীর স্টোরেজ ট্যাংক থেকে পাইপলাইনে জ্বালানি তেল চট্টগ্রামের পতেঙ্গায় পরিবহনের কার্যক্রম শুরু হয়েছে। মহেশখালী থেকে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডে (ইআরএল) তেল আসতে সময় লেগেছে ৩০ ঘণ্টা। ২৯ ফেব্রুয়ারি পাইপলাইনের মাধ্যমে সকাল ৮টায় মহেশখালীর স্টোরেজ ট্যাংক টার্মিনাল থেকে পাম্প শুরু হয়। 

শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ইস্টার্ন রিফাইনারির ৪০ হাজার টন ধারণ ক্ষমতার ট্যাংক টার্মিনালে তেল পৌঁছায়। সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে আপাতত মহেশখালী থেকে পাইপলাইনের ৪০ হাজার মেট্রিক টন ডিজেল আনা হচ্ছে। এরপর ক্রুড অয়েল দিয়ে একইভাবে পাইপলাইন পরীক্ষা করা হবে। সফল হলে পরবর্তীতে পুরোদমে চালু করা হবে এ প্রকল্প।

সংশ্লিষ্টরা জানান, বর্তমানে একটি জাহাজ থেকে লাইটারিংয়ের মাধ্যমে তেল খালাস করতে অন্তত ১১ থেকে ২০ দিন লাগে। পাইপলাইনের মাধ্যমে এ কাজ সম্পন্ন হবে মাত্র দুদিনে। এতে সময় ও খরচ দুটোই সাশ্রয় হবে। পুরোদমে পাইপলাইনে তেল সরবরাহ শুরু হলে প্রতি বছর জ্বালানি খাতে সাশ্রয় হবে ৮০০ কোটি টাকা। এর মাধ্যমে জ্বালানি ব্যবস্থাপনায় নতুন যুগে প্রবেশ করবে বাংলাদেশ।

এই প্রসঙ্গে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. লোকমান গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার থেকে এসপিএম ব্যবহার করে জ্বালানি তেল আমাদের রিফাইনারিতে নেয়া শুরু হয়েছে। এই প্রকল্পের আওতায় সাগরের তলদেশ দিয়ে দুটি পাইপলাইন বসানো হয়েছে। এই পাইপ দুটির মাধ্যমে মহেশখালীর কুতুবদিয়া চ্যানেলে অবস্থানকারী বড় বড় জাহাজ থেকে তেল সরাসরি রিফাইনারিতে আনা হবে। এখন থেকে মাদার ওয়েল ট্যাংকার থেকে লাইটারেজ জাহাজে করে রিফাইনারিতে আনতে হবে না। ফলে জ্বালানি রিফাইনারিতে আনতে সময় অনেক কমে আসবে, খরচও কমবে।

আরো পড়ুন: এমবিবিএস কোর্সে প্রথম দফা মাইগ্রেশন তালিকা প্রকাশ

উল্লেখ্য, গত বছরের ২৬ জুন মহেশখালীর অদূরে গভীর সাগরে স্থাপিত এসপিএম ব্যবহার করে পাইপলাইনের মাধ্যমে জাহাজ থেকে তেল খালাসের পরীক্ষামূলক কার্যক্রম শুরুর কথা থাকলেও বিরূপ আবহাওয়ার কারণে তা পিছিয়ে যায়। গত বছরের ৩ জুলাই এমটি হোরে নামক জাহাজ থেকে পাইপলাইনের মাধ্যমে মহেশখালীর কালারমার ছড়ায় স্থাপিত ট্যাংকে তেল পরিবহনের পরীক্ষামূলক কাজ শুরু হয়। 

এর পাঁচ দিনের মাথায় কারিগরি ত্রুটি দেখা দিলে পাইপলাইনে সরাসরি তেল পরিবহন কার্যক্রম পিছিয়ে যায়। ত্রুটি সারানোর পর বিশেষায়িত বয়া ব্যবহার করে গত ৩ ডিসেম্বর জাহাজ থেকে ৮৩ হাজার টন ক্রুড অয়েল এবং ৭ ডিসেম্বর ৬০ হাজার টন ডিজেল পাইপলাইনের মাধ্যমে মহেশখালীর স্টোরেজ ট্যাংকে নেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App