×

জাতীয়

বাড়ছে মন্ত্রিসভার আকার, সন্ধ্যায় বঙ্গভবনে শপথ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২৪, ০৯:০৬ এএম

বাড়ছে মন্ত্রিসভার আকার, সন্ধ্যায় বঙ্গভবনে শপথ

সরকার গঠনের এক মাস ২০ দিনের মাথায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় আরো কয়েকজন নতুন সদস্য যুক্ত হতে যাচ্ছেন। আজ শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে তাদের শপথ অনুষ্ঠান হবে। 

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য জানিয়ে বলেন, শপথ অনুষ্ঠানের জন্য প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তবে নতুন কতজন সদস্য শপথ নেবেন সে বিষয়ে তিনি কিছু বলেননি।

সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার (অতিরিক্ত সচিব) মো. আবুল হাছানাত হুমায়ুন কবীর বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে শুক্রবার শপথ অনুষ্ঠানের জন্য আমাদের ১০/১২টি গাড়ি সরবরাহ করতে বলা হয়েছে। আমরা সেইভাবেই প্রস্তুতি নিয়েছি। এখন কতজন শপথ নেবেন সেটা কালকে (শুক্রবার) বোঝা যাবে।

এদিকে গতকাল রাতে সম্ভাব্য যাদের নাম পাওয়া গেছে তারা হলেন- সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, অর্থবিষয়ক সম্পাদক ওয়াশিকা আয়েশা খান, নাহিদ ইজহার খান ও ডা. রোকেয়া সুলতানা। 

এছাড়া আরো শপথ নিতে পারেন- রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আবদুল ওয়াদুদ, নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার ও চট্টগ্রাম ১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরী।

৭ জানুয়ারির দ্বাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা টানা চতুর্থ মেয়াদে তার নতুন সরকার সাজান ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী নিয়ে। ওই দিন প্রধানমন্ত্রীসহ ৩৭ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী শপথ নেন। এই মন্ত্রিসভায় কোনো উপমন্ত্রী নেই। 

এছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয়ে বর্তমানে আলাদা মন্ত্রী-প্রতিমন্ত্রী নেই। এগুলোর দায়িত্ব প্রধানমন্ত্রীর হাতে রয়েছে। আবার কয়েকটি মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী থাকলেও পূর্ণ মন্ত্রী নেই, আবার পূর্ণ মন্ত্রী থাকলেও প্রতিমন্ত্রী নেই। মন্ত্রিসভা সম্প্রসারণে এই বিষয়গুলো বিবেচনায় আসতে পারে বলে আলোচনা আছে।

গত বুধবার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যের শপথের পর মন্ত্রিসভার আকার বাড়ছে বলে খবর প্রকাশিত হয়। এতে নারী আসনের এমপিদের কয়েকজন মন্ত্রিসভায় যুক্ত হতে পারেন বলে সূত্রের বরাতে প্রকাশ করা হয়। 

এর আগে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের নির্বাচনের পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App