×

জাতীয়

আরেক মামলায় জবি শিক্ষার্থী খাদিজার অব্যাহতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০২:১৭ পিএম

আরেক মামলায় জবি শিক্ষার্থী খাদিজার অব্যাহতি

ছবি: সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা নিউমার্কেট থানার মামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরাকে অবশেষে অব্যাহতি দিয়েছে আদালত। এ নিয়ে খাদিজার বিরুদ্ধে দায়ের হওয়া ২টি মামলা থেকেই কাকে অব্যাহতি দেয়া হলো।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এ মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। এদিন খাদিজার অব্যাহতি চেয়ে আবেদন করেন তার আইনজীবী। শুনানি শেষে মামল থেকে তাকে অব্যাহতি দেয় ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত। একইসঙ্গে মামলার আরেক আসামি অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের অংশটি পুনরায় তদন্তের নির্দেশ দেয়। আদালতের সহকারী বেঞ্চ সহকারী জুয়েল মিয়া বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছন।

এর আগে গত ২৮ জানুয়ারি একই আদালত কলাবাগান থানার মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করার মতো উপাদান না থাকায় তাকে অব্যাহতি দেয়। 

জানা যায়, অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচার এবং বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরা এবং অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ। এক সপ্তাহের ব্যবধানে করা দুটি মামলার এজাহারের অভিযোগ এবং বর্ণনা প্রায় একই রকম।

মামলায় অভিযোগ আনা হয়, খাদিজাতুল কুবরা ও দেলোয়ার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের বৈধ সরকারকে উৎখাতের লক্ষ্যে প্রধানমন্ত্রী, সরকারের বিভিন্ন সংস্থা ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে মনগড়া, বানোয়াট, মিথ্যা, মানহানিকর অপপ্রচার চালিয়ে আসছিলেন। আসামিরা ষড়যন্ত্রের মাধ্যমে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা, ঘৃণা, বিদ্বেষ সৃষ্টির অপচেষ্টাসহ সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের প্রয়াস চালাচ্ছেন।

দীর্ঘ পনেরো মাস কারাভোগের পর উচ্চ আদালত থেকে জামিন পান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। পরে ২০২৩ সালের ২০ নভেম্বর তিনি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App