×

জাতীয়

মিলিনিয়াম ও শতরুপা হাউজিংয়ে রাজউকের উচ্ছেদ অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১০ পিএম

মিলিনিয়াম ও শতরুপা হাউজিংয়ে রাজউকের উচ্ছেদ অভিযান

ঢাকার কেরানীগঞ্জ উপজেলায় মিলিনিয়াম ও শতরূপা হাউজিংসহ আশপাশের এলাকায় নির্মাণাধীন অবৈধ ভবনে উচ্ছেদ অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউক।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় শুরু হয়ে এ অভিযান চলে বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত। 

অভিযানকালে বেশ কয়েকটি স্থাপনা ও নির্মাণধানী অবৈধ ভবন ভেঙে দেয়া হয়। নগদ জরিমানাও আদায় করা হয়।  রাজউকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অভিযানে নেতৃত্ব দেন রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনির হোসেন হাওলাদার। এসময় উপস্থিত ছিলেন অঞ্চলের পরিচালক, হামিদুল হক, অথরাইজড অফিসার আবদুল্লাহ আল মামুন, উপনগর পরিকল্পনাবিদ নবায়ন খীসা, সহকারী অথরাইজড অফিসার মেহেদী হাসান, সহকারী নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ হাসিবুল হাসান, কানুনগো সোহেল রানা, প্রধান ইমারত পরিদর্শক সাব্বির আহমেদ প্রমুখ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজউকের আওতাধীন এলাকায় হাউজিং করতে হলে রাজউকের অনুমোদন নেয়া বাধ্যতামূলক। জলাধার আইন লঙ্ঘন করে মিলিনিয়াম সিটি ও শতরূপা হাউজিং বিল এবং রেকর্ডিং খাল ভরাট করে অবৈধ স্থাপনা নির্মাণ করে। অভিযান চলাকালে মিলিনিয়াম হাউজিংয়ের অফিস ভবন, ওয়াচ টাওয়ার এবং খাল ভরাট করে নির্মাণ করা শতরূপা হাউজিংয়ের অফিস ও অন্যান্য স্থাপনা ভেঙ্গে দেয়া হয়। এসময় হাউজিংয়ের মালিক পক্ষ পালিয়ে যায়, ফলে তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া সম্ভব হয়নি। তবে আগামী ৭ দিনের মধ্যে অবৈধ দখলকারীকে নিজ উদ্যোগে সব স্থাপনা ও বালু অপসারণ করে খাল দখলমুক্ত করার নির্দেশনা দেয়া হয়েছে। 

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়- ইমারত নির্মাণ বিধিমালা লঙ্ঘন করে এই এলাকায় নির্মাণাধীন ৩টি ভবনের আংশিক অপসারণসহ ২টি ভবনে ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। ৫টি ভবনের মালিক নির্মাণ কাজ বন্ধ রাখবেন পরবর্তীতে রাজউকের অনুমোদন নিয়ে পুনরায় নির্মাণ কাজ শুরু করবেন বলে মুচলেকা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App