×

জাতীয়

নিজ সন্তানদের জামিন না দিতে আদালতে মায়ের আকুতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০১:২১ এএম

নিজ সন্তানদের জামিন না দিতে আদালতে মায়ের আকুতি

ছবি: সংগৃহীত

পৃথিবীতে সন্তানের জন্য একজন মা গর্ভে লালন থেকে শুরু করে কত কষ্ট, ত্যাগ ও ধৈর্যের সীমা কতটা অতিক্রম করেন তা আমাদের আশেপাশে চোখ বুলালে খুব সহজেই চোখে পড়ে। যুগে যুগে মায়ের নিঃস্বার্থ হৃদয় নিংড়ানো ত্যাগের কালজয়ী নজির রয়েছে অগণিত। অথচ সেই মমতাময়ী মা কিনা তার নিজ সন্তানদের জামিন না দিতে আদালতে আকুতি জানিয়েছেন! 

৭২ বছর বয়সী খুরশিদা খাতুন নামে এক বৃদ্ধা মা মারধর ও হত্যার অভিযোগে তার সন্তানদের বিরুদ্ধে মামলা করেন। পরে তার ছেলে আর মেয়ে আগাম জামিন আবেদন করেছেন হাইকোর্টে। তাদের জামিন ঠেকাতে মা খুরশিদা হাজির হন আদালতে। পরে তার ওপর নির্যাতন ও প্রাণ নাসের শঙ্কার কথা জানিয়ে সন্তানদের জামিন না দিতে বিচারপতির কাছে বিনীত অনুরোধ করেন। 

বয়সের ভারে ঠিকমতো হাঁটতে পারেন না ভুক্তভোগী খুরশিদা। সন্তানদের মারধরের ভয় তার চোখেমুখে স্পষ্ট। নিজ সন্তানদের হাতে নির্যাতিত হওয়ার ভয় সারাক্ষণ তাড়া করছে তাকে। তাই জামিন ঠেকাতে কোর্টের বারান্দায় ঘুরছেন এই নারী।

রবিবার (২৭ ফেব্রুয়ারি) বিচারপতি রেজাউল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে তাদের জামিন শুনানি হয়। শুনানিতে সন্তানদের জামিন না দিতে বিচারপতির সামনে দাঁড়িয়ে আকুতি জানান তাদের বৃদ্ধা মা খুরশিদা। তিনি বলেন, ‘স্যার আমার সন্তানদের জামিন দিয়েন না, স্যার ওরা আমাকে মারধর করে, স্যার ওরা আমাকে মেরে ফেলবে, ওদের জামিন দিয়েন না।’

এদিকে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ছেলে হামিদুল হক সোহেল। আর মেয়ে তাসলিমা আক্তার সুমি কাজ করছেন নির্বাচন কমিশনে। তারা দুজনই তাদের মাকে একাধিকবার মেরেছেন। ঘর থেকে বেরও করে দিয়েছেন।

মূলত রাজধানীর কাফরুলের উত্তর ইব্রাহিমপুরের একটি জমি নিয়ে মা ও সন্তানদের মধ্যে দ্বন্দ্ব। ওই বাড়িটি তাদের বাবা মারা যাওয়ার পর তারা নিতে চান। কিন্তু মায়ের ভরণপোষণের কোনো দায়িত্ব নিতে রাজি না ছেলেমেয়েরা। এই সম্পত্তি দখল নিয়েই ৭২ বছর বয়সী খুরশিদার সঙ্গে দ্বন্দ্বে জড়ায় তার দুই সন্তান ও মেয়ের জামাই।

বিষয়টি নিয়ে নারী খুরশিদা খাতুন বলেন, ‘আমার ৫ লাখ টাকার মতো ওরা নিয়ে গেছে। আমার মুখেও মারছে। আমি কোথাও যাই না, আমার পিছে লোক রেখে দিছে।’

ভুক্তভোগীর আইনজীবী জসীম উদ্দিন বলেন, বিজ্ঞ আদালত বলেছেন যে, আজকে যদি এদের জামিন দেয়া হয়, তা হলে সমাজে একটা খারাপ মেসেজ যাবে এবং মায়েদের প্রতি নির্যাতন বেড়ে যাবে। এই যে মাকে মেরেছে তার জন্য মহামান্য আদালত সন্তানদের প্রতি ভর্ৎসনা দিয়েছেন এবং তাদের জামিন আবেদন নামঞ্জুর করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App