×

জাতীয়

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের বেদখল সম্পত্তি উদ্ধারে ৩ সদস্যের কমিটি গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৩ পিএম

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের বেদখল সম্পত্তি উদ্ধারে ৩ সদস্যের কমিটি গঠন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে যেসব জমি বা সম্পদ-সম্পত্তি আছে তা দ্রুততম সময়ের মধ্যে উদ্ধারের সুপারিশ করেছে সংশ্লিষ্ট  স্থায়ী কমিটি। রবিবার (২৫ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠক কমিটির সভাপতি রফিকুল ইসলাম এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক, শাজাহান খান, গোলাম দস্তগীর গাজী, ক্যাপ্টেন (অবঃ) এ বি তাজুল ইসলাম এবং আবদুল লতিফ সিদ্দিকী বৈঠকে অংশ নেন।

বৈঠকে মন্ত্রণালয়ের অধীন যেসব সম্পত্তি রয়েছে, সেগুলো দখলমুক্ত ও রক্ষণাবেক্ষণ করার জন্য কমিটির সদস্য শাজাহান খান, ক্যাপ্টেন (অবঃ) এ বি তাজুল ইসলাম এবং গোলাম দস্তগীর গাজী এর সমন্বয়ে তিন সদস্যবিশিষ্ট একটি সাব-কমিটি গঠন করা হয়।

 বৈঠকে সরকারি অর্থায়নে নির্মিতব্য অপারশেন জ্যাকপট চলচ্চিত্রের স্ক্রিপ্ট সম্পর্কে মতভেদ নিরসনে মুক্তিযোদ্ধা, ইতিহাসবিদ ও সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে আলোচনা অনুষ্ঠান করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

কমিটি রুলস অব বিজনেস অনুযায়ী মন্ত্রণালয়ের কী কী কার্যক্রম এখনো শুরু করা হয়নি, কোন কাজগুলো বাধাগ্রস্থ হচ্ছে এবং কোনগুলো সম্পন্ন হয়েছে এই তিনভাগে ভাগ করে একটি কর্মতালিকা প্রণয়নের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ শহীদ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও পবিত্র কোরআন তিলাওয়াত করা হয়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App