×

জাতীয়

সংরক্ষিত নারী আসন

গেজেট রবিবার, শপথ মঙ্গলবার

Icon

এন রায় রাজা

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৫ পিএম

গেজেট রবিবার, শপথ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় আগামীকাল (রবিবার ২৫ ফেব্রুয়ারি) বিকেল ৪ টা। এরপরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী সংরক্ষিত নারী আসনের এমপিদের নামের তালিকা রিটার্নিং কর্মকর্তার অফিসে টানানো হবে। আর নির্বাচন কমিশনের অনুমতিক্রমে সংরক্ষিত আসনের এ ৫০ এমপির নামের তালিকা গেজেট আকারে প্রকাশের জন্য কালকেই বিজি প্রেসে পাঠিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন এ নির্বাচনের রিটার্নিং অফিসার ও ইসির যুগ্মসচিব মনিরুজ্জামান তালুকদার। 

তিনি বলেন, বিজি প্রেস থেকে কাল রবিবার রাতেই গেজেট প্রকাশ করা হয়ে যাবে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরের কাগজকে তিনি বলেন, ইতোমধ্যে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য জমা হওয়া ৫০ প্রার্থীর মনোনয়নপত্র যাচাই বাছাই শেষে সবগুলোই বৈধ ঘোষণা করা হয়েছে। আগামীকাল (রবিবার) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কাল বিকেল ৪টা পর্যন্ত আমরা দেখবো কেউ প্রত্যাহার করেন কিনা, যদিও তার সম্ভাবনা নেই। বিকেল চারটার পরে আমি রিটার্নিং কর্মকর্তার অফিসে বিনাপ্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী এমপিদের তালিকা প্রকাশ করবো। 

আরো পড়ুন: শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

তফসিল অনুযায়ী, ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার সুযোগ ছিল গত ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তির দিন ছিল শনিবার। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় আগামীকাল বিকেল ৪ টা পর্যন্ত।

৫০টি সংরক্ষিত নারী আসনে আগামী ১৪ মার্চ ভোটের দিন রেখে তফসিল দিয়েছিল নির্বাচন কমিশন। গত ১৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেয়ার সময় নির্ধারিত ছিল, এ সময়ে ৫০ আসনে সমসংখ্যক মনোনয়ন জমা পড়ে। ১৪ মার্চ ভোটের দিন রাখা হলেও মনোনয়নের বাইরে কারো প্রার্থী হবার সুযোগ না থাকায় ভোটের আর প্রয়োজন পড়ছে না। 

রবিবার মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই ৫০ প্রার্থীকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে এবং গেজেট প্রকাশ করা হবে। এক্ষেত্রে ২৭ ফেব্রুয়ারি প্রতীক বরাদ্দের আর প্রয়োজন হবে না। 

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ভোরের কাগজকে বলেন, এখানে শুধু আনুষ্ঠানিকতা বজায় রাখার কাজ। দ্বাদশ জাতীয় সংসদে ৫০টি সংরক্ষিত নারী আসনের এমপিদের নির্বাচনের জন্য সমসংখ্যক মনোনয়নপত্র সংশ্লিষ্ট রিটানিং কর্মকর্তার কাছে জমা হয়। সবগুলো বাছাই করে বৈধ ঘোষণা করা হয়েছে। জাতীয় পার্টি থেকে দুটি এবং আওয়ামী লীগ এবং তাদের জোট থেকে ৪৮টিসহ মোট ৫০টি মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। কোনো মনোনয়নপত্রের বিরুদ্ধে কোনো অভিযোগ আসেনি। 

আরো পড়ুন: ‘বঙ্গবন্ধু’ অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

এদেরকে আগামীকাল বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত ঘোষনা করে গেজেট আকারে প্রকাশের জন্য বিজি প্রেসে পাঠিয়ে দেয়া হবে। তারা কালকেই গেজেট প্রকাশ করতে পারে। তিনি জানান, আমরা গেজেট প্রকাশের সঙ্গে সঙ্গে সংসদ সচিবালয়ে স্পিকারের দপ্তরে পাঠিয়ে দেব। 

এদিকে গেজেট প্রকাশের পরের দিন আগামী সোমবার (২৬ ফেব্রুয়ারি) শবে বরাতের ছুটি থাকায় ওই দিন সংসদ সচিবালয়ও বন্ধ থাকবে। সে কারণে এই ৫০ জন সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ আগামী মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে হবে বলে সংসদ সচিবালয় নিশ্চিত করেছে। ওই দিনই সংসদ অধিবেশনে সংরক্ষিত আসনের এমপিরা যোগ দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App