×

জাতীয়

২০২৮ সালে ম্যানুয়াল ইটভাটা থাকবে না: পরিবেশ মন্ত্রী

Icon

সোনাগাজী (ফেনী) প্রতিনিধি

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ০১:০১ পিএম

২০২৮ সালে ম্যানুয়াল ইটভাটা থাকবে না: পরিবেশ মন্ত্রী

ছবি: ভোরের কাগজ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, প্রতিবছর কৃষি জমির উপরিভাগের মাটি চলে যাচ্ছে ইটভাটায়। এজন্য সরকার ব্লক তৈরির প্রতি গুরুত্ব দিচ্ছে।

আশাকরি পরিকল্পনা অনুযায়ী ২০২৮ সালের মধ্যে ম্যানুয়াল ইটভাটাগুলো বন্ধ হবে। শনিবার সকালে ফেনী সার্কিট হাউজে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় ডিজিটাল সার্ভে করা হবে। পৌরসভাগুলোর বর্জ্য রিসাইকেল করার জন্য নির্দিষ্ট স্থান করে দেয়া হবে। 

এছাড়া জেলার বন ও পরিবেশ দপ্তরের কর্মকর্তাদের সাথে এক মতবিনিময় সভায় বক্তব্য দেন মন্ত্রী। তিনি বলেন, বিজয়সিং দিঘীর প্রয়োজনীয় উন্নয়ন, 

উপকূলীয় অঞ্চলে বনায়ন বৃদ্ধি, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে। কর্মকর্তাদের উদ্দেশ্যে  মন্ত্রী বলেন,পরিবেশ ছাড়পত্র না নিলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। পরিবেশ ছাড়পত্রের দীর্ঘসূত্রিতা দুর করতে হবে।  চিকিৎসা বর্জ্য ও পৌর বর্জ্য প্রতিদিন পরিষ্কার করা হচ্ছে কিনা তদারকি করতে হবে। 

সভায় জেলা প্রশাসক শাহীনা আক্তারের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ, ফেনীর পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজি, অতিরিক্ত পুলিশ সুপার দীন মোহাম্মদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট অভিষেক দাশ, পরিবেশ দপ্তরের উপপরিচালক শওকত আরা কলি, বিভাগীয় বন কর্মকর্তা রুহুল আমিন, ফেনীর রেঞ্জ কর্মকর্তা (সদর) বাবুল চন্দ্র ভৌমিক, ছাগলনাইয়া রেঞ্জ কর্মকর্তা  শাহ আলম প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App