×

জাতীয়

যক্ষ্মা আক্রান্ত ৯০ শতাংশ রোগী শনাক্তের বাইরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:২৬ পিএম

যক্ষ্মা আক্রান্ত ৯০ শতাংশ রোগী শনাক্তের বাইরে

দেশে প্রতি বছর ৩৮ হাজার মানুষ যক্ষ্মায় মারা যাচ্ছেন। এমনকি ৯০ শতাংশ রোগী থেকে যাচ্ছে শনাক্তের বাইরে। যক্ষ্মা রোগ নির্ণয় কখনও খুব সহজ আবার কখনও খুবই কঠিন। ফলে রোগী ব্যবস্থাপনায় বিভিন্ন সময়ে অপ্রত্যাশিত ভুল এড়াতে শুধু এক্স-রে দেখে যক্ষ্মার ওধুষ না দেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। পাশাপাশি সংশ্লিষ্ট সব পরীক্ষা করিয়ে নিশ্চিত হয়ে তারপর ওষুধ দেয়ার পরামর্শ দেন তারা।

‘প্ল্যানেটারি হেলথ একাডেমিয়া (পিএইচএ) গ্লোবাল সামিট-২০২৪’ ৯ দিনের সম্মেলনের দ্বিতীয় দিনে সোমবার (১৯ ফেব্রুয়ারি) অভিজ্ঞতা বিনিময়ে এসব কথা বলেন বিশেষজ্ঞ। ঢাকার ইউনাইটেড কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এই সেশনে পিএইচএর চেয়ারপার্সন ডা. তাসবিরুল ইসলাম, পিএইচএর রেডিওলজি ফ্যাকাল্টি লিড ডা. সাদিয়া সুলতানা, সিসিএম ফ্যাকাল্টি লিড অধ্যাপক আয়েশা শিকদার, কার্ডিয়াক হসপিটাল এন্ড রিসার্স সেন্টারের সহযোগী অধ্যাপক ডা. নুসরাত গফুর, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. হেনা খাতুন, এভার কেয়ার হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. জাফর ইকবাল আলাদা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

আরো পড়ুন: অ্যান্টিমাইক্রোবিয়ালের সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে

বিশেষজ্ঞ বলেন, যক্ষ্মা শনাক্তে দক্ষ না হয়ে উপায় নেই। কারণ আরো অনেক রোগেরও উপসর্গ যক্ষ্মার মত। তাই যক্ষ্মা শনাক্তে চিকিৎসকদের যথেষ্ট সতর্ক হতে হবে। এছাড়া এক্স-রে, আল্ট্রাসাউন্ড, এমআরআই, সিটি স্ক্যান দিয়ে শরীরের যেকোনো অংশ কিভাবে ছোট ছোট অংশে ভাগ করে পযর্বেক্ষণ করা যায়, সেসব বিষয়গুলো রেডিওলজি কোর্সে উপস্থাপন করা হয়। রেডিওলোজির ব্যবহার নিয়ে যেসব ভুল ব্যাখ্যা আছে সেগুলো বিশ্লেষণ করে দেখিয়ে দেন বিশেষজ্ঞরা। রেডিওলজির পেশাগত ঝুঁকি এড়াতে কর্মীদের করনীয় সম্পর্কে নির্দেশনা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App