×

জাতীয়

গত বছর ১ লক্ষ ২০ হাজার ২৮৭ জন অবৈধ মাদক চোরাকারবারি গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:৩৮ পিএম

গত বছর ১ লক্ষ ২০ হাজার ২৮৭ জন অবৈধ মাদক চোরাকারবারি গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

গত বছর সারাদেশে ৯৭ হাজার ২৪১টি মামলা দায়ের করে ১ লক্ষ ২০ হাজার ২৮৭ জন অবৈধ মাদক চোরাকারবারিকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন স্বরারাষ্ট্রমন্ত্রী আসাদ্দুজ্জামান খান কামাল।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য এইচ, এম, বদিউজ্জামানের এক প্রশ্নের লিখিত উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।  

আসাদ্দুজ্জামান খান কামাল বলেন, মাদকের বিরুদ্ধে প্রধানমন্ত্রী জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। মাদক নির্মূলে সারাদেশে অভিযান পরিচালনাসহ চাহিদা কমানো, সরবরাহ কমানো ও মাদকাসক্ত ব্যক্তিদেরকে চিকিৎসা দেয়াসহ বহুবিধ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আমাদের দেশে বর্তমান সময়ের আলোচিত মাদকদ্রব্য ইয়াবার অনুপ্রবেশ ঘটে মিয়ানমার থেকে এবং ভারত থেকে গাঁজা, ফেন্সিডিল, হেরোইন ও ইনজেক্টিং ড্রাগ অনুপ্রবেশ করে। 

আরো পড়ুন: বর্তমানে মাদক সংক্রান্ত ৮২ হাজার ৫০৭টি মামলা বিচারাধীন: স্বরাষ্ট্রমন্ত্রী

সারাদেশে ২০২৩ সালে ৯৭ হাজার ২৪১টি মামলা দায়ের করে ১ লক্ষ ২০ হাজার ২৮৭ জন অবৈধ মাদক চোরাকারবারিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে এবং উদ্ধার করা হয়েছে বিপুল পরিমাণ মাদকদ্রব্য। মাদক নির্মূলে সারাদেশে সব আইন-প্রয়োগকারী সংস্থার সমন্বয়ে গঠিত টাস্কফোর্স গত বছর ১৯ হাজার ১৭০টি অভিযান পরিচালনা করে ৮ হাজার ৫৬৭টি মামলা দায়ের করা হয় এবং ওই মামলাগুলোতে ৮ হাজার ৬০৫ জন আসামিকে গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তাছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, ডিজিএফআই ও এনএসআইয়ের সমন্বয়ে কক্সবাজার ও টেকনাফে ইয়াবা পাচার বিরোধী টাস্কফোর্স কমিটি গঠিত হয়েছে। টাস্কফোর্স ২০২৩ সালে ২৮০টি অভিযান পরিচালনা করে ৯৫ জন অবৈধ মাদক চোরাকারবারির বিরুদ্ধে ৮৪ মামলা দায়ের করা হয় এবং ১ লক্ষ ৯ হাজার ৭০৮ পিস ইয়াবা, ৪ কেজি হেরোইনসহ অন্যান্য মাদকদ্রব্য উদ্ধার করা হয়। 

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত ২০২০) এ ইয়াবা (এ্যামফিটামিন) 'ক' শ্রেণীর মাদকে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এ মাদক সংক্রান্ত অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। মাদক ব্যবসার মূল হোতাদের যথাযথ শাস্তি বিধান কল্পে এ আইনে মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেবার বিধান সন্নিবেশিত করা হয়েছে। এ আইনে মাদক অপরাধের পৃষ্ঠপোষক, প্ররোচনাদানকারী এবং সহযোগীদের বিরুদ্ধেও কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App