×

জাতীয়

সালমান এফ রহমান

বিদেশি বিনিয়োগ নির্ভর করে রুল অব ল এর বাস্তবায়নের ওপর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৫৮ পিএম

বিদেশি বিনিয়োগ নির্ভর করে রুল অব ল এর বাস্তবায়নের ওপর

একটি দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসার ও বিদেশি বিনিয়োগ নির্ভর করে ওই দেশটির অনুকূল পরিবেশ এবং ‘রুল অব ল’ এর বাস্তবায়নের ওপর। রবিবার (১৮ ফেব্রুয়ারি) পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদরদপ্তরের কনফারেন্স রুমে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মতবিনিময় সভায় এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্পেশাল ব্রাঞ্চের (এসবি) প্রধান অতিরিক্ত আইজিপি মো. মনিরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। সভায় সভাপতিত্ব করেন সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

মতবিনিময় সভায় সিআইডির কার্যক্রমের ওপর একটি অডিও ভিজ্যুয়াল প্রদর্শন করা হয়। যেখানে সিআইডি প্রধানের নেয়া উন্নয়নমূলক কর্মকাণ্ড যেমন প্রসিকিউশন সেল, সাইবার মনিটরিং সেল, মিডিয়া অ্যানালাইসিস সেন্টার, রেকর্ড ও আর্কাইভ শাখা, মানবপাচার মনিটরিং সেল গঠন এবং সিআইডির ফিন্যান্সিয়াল ক্রাইম, সাইবার পুলিশ সেন্টার, অর্গানাইজড ক্রাইম, ডিএনএ, ফরেনসিক ল্যাবসহ সব শাখার কার্যক্রম ও সফলতার বর্ণনা প্রদর্শিত হয়।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, একটি দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং বিদেশি বিনিয়োগ নির্ভর করে সে দেশটির অনুকূল পরিবেশ এবং ‘রুল অব ল’ এর বাস্তবায়নের ওপর। এসময় অনুকূল পরিবেশ বজায় রাখার জন্য সিআইডির চলমান কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেন তিনি।

সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, সাইবার ক্রাইম, ফিন্যান্সিয়াল ক্রাইম, স্বর্ণ-চোরাচালান, মানবপাচার ও মাদকের বিরুদ্ধে সিআইডির অভিযান অব্যাহত আছে। বাংলাদেশে সিআইডি একমাত্র প্রতিষ্ঠান যাদের কার্যক্রম মাদকের খুচরা বিক্রেতা, গ্রহীতা ও বাহকের গ্রেপ্তারের মধ্যে সীমাবদ্ধ নয় বরং গডফাদারদের শনাক্ত করে সম্পৃক্ত অপরাধে মানিলন্ডারিং আইনে মামলা ও তাদের অবৈধ সম্পদ ক্রোক করছে। 

তিনি বলেন, স্মার্ট পুলিশ বিনির্মাণে বিভিন্ন প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে বাংলাদেশ পুলিশ সদস্যদের পেশাদারি দক্ষতা বাড়াতে সিআইডি অগ্রগণ্য ভূমিকা পালন করছে। পরিশেষে ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে আধুনিক প্রশিক্ষণ ও লজিস্টিক্স সরবরাহের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার কাছে সহযোগিতা কামনা করেন সিআইডি প্রধান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App