×

জাতীয়

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:৫৭ পিএম

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কর্মসূচির সরাসরি সুবিধাভোগী ২৮ হাজারের বেশি উদ্যোক্তা: দেশের এসএমই খাতের উন্নয়নে এবং কর্মসংস্থান বৃদ্ধিতে এই খাতে অর্থ বরাদ্দ বাড়ানোর দাবি উদ্যোক্তাদের গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচির সরাসরি সুবিধাভোগী ২৮ হাজারের বেশি ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনে ১৮তম বার্ষিক সাধারণ সভায় এ তথ্য জানিয়েছেন ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান জানান, গত অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কর্মসূচির সরাসরি সুবিধাভোগী ২৮০১৬জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মধ্যে পুরুষ ১৩৬৯৮জন এবং নারী ১৪৩১৮জন। 

তিনি আরো জানান, করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে প্রথম দফায় ৩১০৮জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তার মাঝে সরকারের প্রণোদনা প্যাকেজের ৩০০ কোটি টাকার ঋণ বিতরণ শেষে প্রত্যাবর্তনকৃত অর্থে গঠন করা ‘রিভলভিং তহবিল’ থেকে দ্বিতীয় দফায় মাত্র ৪ শতাংশ সুদে আরো ২৯৪ কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে। গত অর্থবছরে ঋণপ্রাপ্ত ২৯৭৮জন উদ্যোক্তার মধ্যে ৭৫ শতাংশ পুরুষ (২২৪২জন) ও ২৫ শতাংশ নারী-উদ্যোক্তা (৭৩৬জন)। ১৯১৭জন ঋণপ্রাপ্ত উদ্যোক্তা উৎপাদন খাতের। ব্যবসা ও ভ্যালুচেইন খাতের ৭৪০জন এবং ৩২১জন সেবা খাতের উদ্যোক্তা।

এসএমই ফাউন্ডেশনের ১৮তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পর্ষদ এবং সাধারণ পর্ষদের সদস্যদের কাছে ২০২২-২৩ অর্থবছরের বাস্তবায়িত কর্মসূচির ওপর বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ। 

তিনি জানান, ২০২২-২৩ অর্থবছরে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে ৭৪৫টি কর্মসূচি বাস্তবায়ন করে এসএমই ফাউন্ডেশন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, ১০ম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২২ এবং সিলেট, বরিশাল, রাজশাহী ও দিনাজপুরে ৪টি ‘বিভাগীয় এসএমই পণ্য মেলা ২০২৩’ আয়োজন আয়োজন, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২২ প্রদান, ‘এসএমই ফাইন্যান্সিং ফেয়ার ২০২৩’ আয়োজন, এসএমই ক্লাস্টার ডিরেক্টরি প্রকাশ, এবং নতুন ক্লাস্টার চিহ্নিত করে পুরাতন ও নতুন ক্লাস্টারভিত্তিক বিশেষ কর্মসূচি বাস্তবায়ন এবং দু’টি ক্লাস্টারের ক্যাটালগ প্রকাশ, ৬টি ক্লাস্টারের ফেসবুক পেজ এবং ‘ডিজিটাল অ্যাডভাইজরি সার্ভিস প্ল্যাটফর্ম’ তৈরি, নারী-উদ্যোক্তাদের জন্য অনলাইন ওয়ান স্টপ বিজনেস অ্যাডভাইজরি সার্ভিস সেন্টার ‘Onnessha’ তৈরি, ফাউন্ডেশনের সহায়তায় যুক্তরাষ্ট্রে ‘NY NOW Winter Trade Show 2023’-এ ১৪টি এসএমই প্রতিষ্ঠানের অংশগ্রহণ, এসএমই ফাউন্ডেশনের সহায়তায় ৮টি প্রতিষ্ঠানের ISO 22000  অর্জন, ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের জন্য জাতীয় রাজস্ব বোর্ডে এসএমই খাতের উন্নয়নে ৫৬টি প্রস্তাব উত্থাপন, ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২৩-এ ফাউন্ডেশনের সহায়তায় উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন, ফাউন্ডেশনের প্রকাশনা দর্শনার্থীদের কাছে তুলে ধরতে অমর একুশে বইমেলা ২০২৩-এ অংশগ্রহণ, আন্তর্জাতিক এমএসএমই দিবস ২০২৩ উদযাপন এবং এসএমই চেম্বার/অ্যাসোসিয়েশন, এসএমই ক্লাস্টাভিত্তিক উন্নয়ন এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নে প্রশিক্ষণ, কর্মশালা, উদ্যোক্তা-ব্যাংকার ম্যাচমেকিং ও মতবিনিময় সভা, ওয়েবিনার, সমঝোতা স্মারক স্বাক্ষর, সেমিনারসহ; সরকারের প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ, পণ্য বাজারজাতকরণ, দক্ষতা উন্নয়ন এবং দেশে ও বিদেশে উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ২০২২-২৩ অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের ওপর পরিচালক পর্ষদের প্রতিবেদন উপস্থাপন ও গ্রহণ, নিরীক্ষিত আর্থিক বিবরণী ও নিরীক্ষকের প্রতিবেদন অনুমোদন এবং ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন ও অনুমোদন করা হয়। পরিচালক পর্ষদের প্রতিবেদনের ওপর মতামত ও সুপারিশ প্রদান করেন সাধারণ পর্ষদের সদস্যরা। তারা বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ক্ষতি কাটিয়ে উঠতে এসএমই ফাউন্ডেশনের বিভিন্ন কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তবে আরো এসএমই উদ্যোক্তাকে এসব কর্মসূচির আওতায় আনতে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে অর্থ বরাদ্দেরও দাবি জানান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App