×

জাতীয়

গণমাধ্যমকে শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কবার্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৯ এএম

গণমাধ্যমকে শিক্ষা মন্ত্রণালয়ের সতর্কবার্তা

চলমান এসএসসি ও সমমানের পরীক্ষা পরিদর্শন নিয়ে গণমাধ্যমকে সতর্কবার্তা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) মন্ত্রণালয়ের ফেসবুক পেজে এই বার্তা দেয়া হয়েছে।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের মানসিক যন্ত্রনা লাঘবে চলমান এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাননি শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এরপরে শনিবার মন্ত্রণালয়ের ফেসবুক পেজ থেকে এই বার্তা দেয়া হল। 

মন্ত্রণালয়ের ফেসবুক পেজ থেকে দেয়া বার্তায় বলা হয়েছে, কিছু দায়িত্বশীল গণমাধ্যম কর্মী সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি টেলিভিশন চ্যানেল ও একটি অনলাইন সংবাদপত্রের পেইজের বরাতে প্রচারিত একটি ছবির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন। 

ছবিতে দেখা যাচ্ছে, একজন শিক্ষার্থী বিষণ্ন চেহারায় পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। ছবিটিতে প্রচারিত হচ্ছে, শিক্ষার্থী মাতৃহীন হয়েছেন এবং বিষণ্ন অবস্থায় ভগ্নহৃদয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন। হৃদয়বিদারক এই ছবিটির আইনগত বৈধতা এবং নৈতিকতা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন।  

যেই গণমাধ্যম বা গণমাধ্যমকর্মী, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল করার চেষ্টা থেকে, আইন দ্বারা প্রবেশাধিকার সংরক্ষিত কেন্দ্রে/জায়গায়, একজন অপ্রাপ্ত বয়স্ক শিক্ষার্থীর ছবি বিনা অনুমতিতে প্রকাশ করে, তার মাতৃমৃত্যুর শোক কাটিয়ে উঠার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তার ছবি ছড়িয়ে, তাকে আরো মানসিক চাপের মধ্যে ফেলেছে, সেই ব্যক্তি বা গণমাধ্যমের বিষয়ে পরীক্ষা সংক্রান্ত আইন অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। পাশাপাশি অত্র বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্যে তথ্য মন্ত্রণালয়কেও অবহিত করা হবে।  

মাতৃহারা শোকাভিভূত একজন অপ্রাপ্তবয়স্ক পরীক্ষার্থী/ শিক্ষার্থীর ছবি ক্লিক বেইট বানিয়ে এবং পরীক্ষার হলে ক্যামেরা নিয়ে ঢুকে ভিডিও বা ছবি ধারণ করে ইন্টারনেটে ভাইরাল করা, কোনো ভাবেই গ্রহণযোগ্য নয়। এই ধরনের কাজ থেকে বিরত থাকতে আমরা সকলের প্রতি বিনীত অনুরোধ করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App