×

জাতীয়

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে প্রধানমন্ত্রীর ছয় দফা প্রস্তাব

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৭ পিএম

মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে প্রধানমন্ত্রীর ছয় দফা প্রস্তাব

ছবি: সংগৃহীত

জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ছয় দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বজুড়ে অস্ত্র ও যুদ্ধের পেছেনে অর্থ খরচ না করে তা জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিনিয়োগের আহ্বান জানিয়েছেন তিনি।

অস্ত্র ও যুদ্ধের পেছেনে অর্থ খরচ না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি সময় সংবাদ

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) জার্মানির মিউনিখ শহরে শুরু হয়েছে তিন-দিনব্যাপী মিউনিখ সিকিউরিটি কনফারেন্স। চলবে রবিবার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত। সম্মেলনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মিউনিখ পৌঁছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে হোটেল বেয়েরিশার হফের কনফারেন্স হলে কনফারেন্স চেয়ারের উদ্বোধনী ও স্বাগত বক্তব্য উপস্থাপনকালে যোগ দেন তিনি।

এরপর ‘ফ্রম পকেট টু প্ল্যানেট: স্কেলিং আপ ক্লাইমেট ফাইন্যান্স" শীর্ষক প্যানেল আলোচনায় যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে ছয় দফা প্রস্তাব উত্থাপন করে আবেগঘন বক্তব্য দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, সংবেদনহীন অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করতে হবে এবং তার পরিবর্তে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের জন্য অত্যন্ত প্রয়োজনীয় তহবিল সংগ্রহ ও ব্যয় দরকার। 

তিনি আরো বলেন, আমাদের মনে রাখা উচিত, যখন মানবতার অস্তিত্ব হুমকির মুখে পড়ে, সংকীর্ণ স্বার্থ অনুসরণ করে কিছুই হবে না। 

ছয় দফা প্রস্তাবের প্রথম প্রস্তাবে শেখ হাসিনা বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে অঙ্গিকার করেছে ২০২৫ সাল পর্যন্ত দুই বছরে বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পালন করতে হবে। এবং চলতি বছরের শেষ নাগাদ বৈজ্ঞানিক তথ্যপ্রমাণের ভিত্তিতে আমাদেরকে অবশ্যই ২০২৫-পরবর্তী নতুন জলবায়ু অর্থায়ন লক্ষ্যমাত্রার ব্যাপারে একমত হতে হবে।

দ্বিতীয় প্রস্তাবে তিনি বলেন, বিশ্বকে যুদ্ধ ও সংঘাত, অবৈধ দখলদারিত্ব এবং নিরস্ত্র বেসামরিক নাগরিক বিশেষ করে নারী ও শিশুদের নির্বিচার হত্যাকাণ্ড থেকে সরে আসতে হবে যেমনটা আমরা গাজা ও অন্যত্র দেখছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App