×

জাতীয়

রোজায় মেট্রোরেল চলবে নতুন সময়সূচিতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৫৪ পিএম

রোজায় মেট্রোরেল চলবে নতুন সময়সূচিতে

পবিত্র রমজান মাসে অফিসের সময়সূচিতে পরিবর্তন আসবে। তখন মেট্রোরেলের চলাচলের সময়ও পরিবর্তন হবে বলে জানিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে মেট্রোরেল কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

রমজানে মেট্রোরেলের সূচিতে কোনো পরিবর্তন আসবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এম এ এন ছিদ্দিক বলেন, রমজান শুরু হলে ট্রেন চলাচলের সময় পরিবর্তন হবে। অবশ্য সেটা চাঁদ দেখার সঙ্গে সম্পৃক্ত। পরে তা ব্রিফিং করে জানিয়ে দেয়া হবে।

তিনি আরো বলেন, বর্তমানে মেট্রোরেল দিনে ১৫২ বার যাতায়াত করে। কিন্তু শনিবার থেকে ২৬টি ট্রিপ বেড়ে যাবে। যে সময়টায় পিক আওয়ার হয়, সে পিক আওয়ারে হেডওয়ের সময়টা ১০ মিনিট থেকে ৮ মিনিটে নিয়ে এসেছি। এতে ১৭৮ বার যাতায়াত করবে। বর্তমানে মেট্রোরেল গড়ে প্রায় ২ লাখ ৭০ হাজার যাত্রী পরিবহন করে। আর প্রতিদিন একটি ট্রেনে ১ হাজার ৭৫০ জন যাত্রী যাতায়াত করছেন।

তিনি আরো বলেন, পিক আওয়ারে মেট্রোরেল চলাচলের সময় ১০ মিনিট থেকে ৮ মিনিটে নিয়ে এসেছি। বর্তমানে পিক আওয়ারে ১০ মিনিট ও অফপিক আওয়ারে ১২ মিনিট সময় নিয়ে ট্রেন ছাড়া হয়। নতুন নিয়ম শুধু পিক আওয়ারের জন্য প্রযোজ্য, যা শনিবার থেকে কার্যকর হবে।

নতুন সময় নিয়ে এম এ এন ছিদ্দিক বলেন, শনিবার থেকে উত্তরা থেকে ৭টা ১০ মিনিট থেকে সাড়ে ৭টা পর্যন্ত তিনটা ট্রেন চলবে। এটা স্পেশাল অফপিক। এরপর ৭টা ৩১ মিনিট থেকে ১১ টা ৪৮ পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট অন্তর ট্রেন চলবে। এরপর ১১টা ৪৯ মিনিট থেকে ৩টা ১১ মিনিট অফ পিক আওয়ারে আগের মতই ১২ মিনিট সময় থাকবে। ৩টা ১২ মিনিট থেকে ৮ টা ১১ টা পর্যন্ত পিক আওয়ারে ৮ মিনিট পর ট্রেন চলবে।

মতিঝিল থেকে উত্তরা অংশের সময় নিয়ে তিনি বলেন, মতিঝিল থেকে সাড়ে ৭টা থেকে ৮টা পর্যন্ত তিনটা ট্রেন চলবে। এরপর ৮টা থেকে ১২টা ৮ মিনিট পর্যন্ত পিক আওয়ার। ১২টা ৯ মিনিট থেকে ৩টা ৫২ পর্যন্ত অফ পিক আওয়ার৷ ৩টা ৫২ থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত পিক আওয়ার।

এসময় মেট্রোরেলের ভাড়া কমানো-বাড়ানো নিয়ে তিনি বলেন, ভাড়া বাড়ানো বা কমানোর কোনো পরিকল্পনা নেই। তবে যদি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মেট্রোরেলের ওপর ভ্যাট নির্ধারণ করে অথবা বিদ্যুৎ বিল বাড়ে সেক্ষেত্রে ভাড়া বাড়ানোর বিষয়ে চিন্তা করব।

বর্তমানে উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনে সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ পর্যন্ত মেট্রোরেল চলাচল করছে। এর জন্য যাত্রীদের থেকে সর্বনিম্ন এক স্টেশন থেকে আরেক স্টেশনে যেতে ভাড়া ২০ টাকা ও উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

বলাবলি করা হচ্ছে, মেট্রোরেলের টিকিটের ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে বর্তমান টাকা ২০ টাকার ভাড়া ২৩ টাকায় বৃদ্ধি পাবে। আর সর্বোচ্চ দূরত্বের টিকিটের মূল্য ১০০ টাকা থেকে বেড়ে হতে পারে ১১৫ টাকা। তবে মেট্রোরেল সূত্রে বলা হচ্ছে, মেট্রোরেলের সামগ্রিক আয়ের ওপর বার্ষিক ভ্যাট কর দেয়া হয়, টিকিটের ওপর নয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App