×

জাতীয়

শিক্ষামন্ত্রী

অতি মুনাফার কারণে ভোক্তারা যেন নাভিশ্বাসে না পড়ে

Icon

চট্টগ্রাম অফিস

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৫৯ পিএম

অতি মুনাফার কারণে ভোক্তারা যেন নাভিশ্বাসে না পড়ে

চিটাগাং চেম্বার অব কমার্স এ্যন্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে নগরীর পলোগ্রাউন্ডে বৃহস্পতিবার বিকেলে ৩১তম আন্তর্জাতিক বানিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দরা। ছবি: ভোরের কাগজ

চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি বলেন, সরকার দেশের প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে কাজ করে যাচ্ছে। ব্যবসায়ীরা যেমন মুনাফা করবে তেমনি ভোক্তাদেরও সক্ষমতা থাকতে হবে। কিন্তু অতি মুনাফার কারণে ভোক্তারা যেন নাভিশ্বাসে না পড়ে তা দেখতে হবে। 

তিনি বলেন, মেলায় পণ্য প্রদর্শনের মাধ্যমে দেশি-বিদেশী ক্রেতাদের কাছে যাওয়া যায়। কিন্তু বৈশ্বিক আমদানি-রপ্তানি বাণিজ্যে সক্ষমতা অর্জন করতে হলে আমাদের রপ্তানি পণ্যের উৎপাদনশীলতাকে আরো সমৃদ্ধ করতে হবে। তিনি আসন্ন পবিত্র রমজান মাসে ব্যবসায়ী ও ভোক্তাদের উভয়কেই সংযমী হবার আহবান জানান।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে নগরের রেলওয়ে পলোগ্রাউন্ড মাঠে ৩১তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (সিআইটিএফ) উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। চট্টগ্রাম চেম্বার অব কমার্সের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়। 

আরো পড়ুন: ইউএনওর হস্তক্ষেপে প্রবেশপত্র পেয়ে পরীক্ষায় অংশ নিলো ফারজানা

এসময় ফিতা কেটে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, টিসিবির পণ্য নিতে যেন দীর্ঘ লাইন না হয় এজন্য যথাযথ ডিলার নিয়োগের মাধ্যমে প্রতিটি এলাকায় টিসিবির পণ্য প্রাপ্তি নিশ্চিত করার আহবান জানান। প্রতিমন্ত্রী একই সাথে আসন্ন রমজানে ভোগ্যপণ্যের কোন সংকট নেই উল্লেখ করে সংশ্লিষ্ট বিষয়ে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উপস্থাপন করেন।

বিশেষ অতিথির বক্তব্যে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ ম্যাজিক অর্থনীতির দেশে পরিণত হয়েছে। স্বাধীনতা পরবর্তী সময়ে দেশে রপ্তানি পণ্য ছিল মাত্র ৪৩টি। বর্তমানে সাড়ে ৪ হাজার আইটেম রয়েছে আমাদের রপ্তানি ঝুড়িতে। শুধুমাত্র বিদেশী স্টল থাকলেই আন্তর্জাতিক বাণিজ্য মেলা হয় না বরং দেশীয় রপ্তানি পণ্যের বৈচিত্র্য থাকা মুখ্য বিষয়। 

বিশেষ অতিথি ভারতীয় সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। দু’দেশের বন্ধুত্বের সোনালি অধ্যায় চলছে এখন। বাংলাদেশ আস্তে আস্তে এ অঞ্চলে রিজিওনাল হাবে পরিণত হয়ে উঠছে। তিনি এ ধরণের বাণিজ্য মেলা পণ্য উৎপাদনকারীদের অফুরন্ত সুযোগ ও সম্ভাবনার দ্বার উন্মোচন করে বলে মন্তব্য করেন। 

আরো পড়ুন: ঈশ্বরদীতে ডালের গবেষণা কার্যক্রম পরিদর্শন কানাডার হাইকমিশনারের

গেস্ট অব অনার এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের রেগুলেটরি বডিগুলোকে অটোমেশন করতে হবে। এর মাধ্যমে ইজ অব ডুয়িং বিজনেস নিশ্চিত হবে। তিনি চট্টগ্রামের শিল্পাঞ্চলগুলোতে গ্যাস ও পানির মত অপরিহার্য ইউটিলিটিজ এর সংকট সমাধানে সরকারের আন্তরিক হস্তক্ষেপ কামনা করেন।

চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, বেসরকারি খাতে দেশের বৃহৎ আয়োজন চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এই মেলা কেবল উদ্যোক্তা ও ব্যবসায়ীদের জন্য সুযোগ তৈরি করেছে তা নয়। এটি চট্টগ্রামের মানুষের প্রাণের মেলায় পরিণত হয়েছে। তিনি বলেন, কিন্তু মেলা আয়োজন করতে গিয়ে আমরা প্রতিবারই সমস্যার সম্মুখীন হচ্ছি। এই অঞ্চলের সকল ব্যবসায়ীদের উৎপাদিত পণ্য নিয়মিত প্রদর্শনের জন্য এবং বিদেশী বিনিয়োগকারীদের বাংলাদেশের বাজার সম্ভাবনা তুলে ধরার লক্ষে ঢাকার মতো চট্টগ্রামেও আন্তর্জাতিক মানের এক্সিবিশন ও কনভেনশন সেন্টার স্থাপনের জন্য চট্টগ্রাম নগরীতে সরকারি ভূমি বরাদ্দের দাবি জানান। এছাড়া চট্টগ্রামের ব্যবসায়ীদের পানি, গ্যাস ও বিদ্যুৎ সংকট নিরসনে দ্রুত কার্যকরী পদক্ষেপ গ্রহণের আহবান জানান।  

স্বাগত বক্তব্য দেন এবারের বাণিজ্য মেলার চেয়ারম্যান এ.কে.এম. আক্তার হোসেন। 

উল্লেখ্য, মাসব্যাপী এই আন্তর্জাতিক বাণিজ্য মেলা পলোগ্রাউন্ডে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে। মেলায় প্রবেশ টিকিটের দাম রাখা হচ্ছে ২০ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App