×

জাতীয়

রাজধানীতে পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬৩৭২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৫ এএম

রাজধানীতে পরিত্যক্ত বাড়ির সংখ্যা ৬৩৭২

রাজধানী ঢাকায় ৬ হাজার ৩৭২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। তিনি আরো জানান, সংরক্ষিত পরিত্যক্ত বাড়িগুলো কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ফ্ল্যাট নির্মাণের কাজে ব্যবহার করা হচ্ছে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য মুহম্মদ সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

পূর্তমন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, রাজধানীতে পরিত্যক্ত বাড়ি সবচেয়ে বেশি মিরপুর এলাকায়। মিরপুরে ৩ হাজার ৫৮২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে। মোহাম্মপুর এলাকায় পরিত্যক্ত বাড়ি রয়েছে ১ হাজার ৫৪২টি। এ ছাড়া সূত্রাপুরে ৩২০টি, গুলশানে ১২৮টি, বনানীতে ৯টি, মগবাজারে ৬২টি, তেজগাঁওয়ে ৩৬টি, নাখালপাড়ায় ১৯টি, ক্যান্টনমেন্টে ২৬টি, বাসাবোতে ৩৮টি, শাহজাহানপুরে ১০টি, খিলগাঁওয়ে ১২টি, জুরাইনে ২টি, মতিঝিলে ৭২টি, রমনায় ১৫৮টি, লালবাগে ১৭৪টি, কোতোয়ালিতে ৪৬টি, ধানমন্ডিতে ৮৮টি, লালমাটিয়ায় ২৫টি, যাত্রাবাড়ীতে ৪টি ও মানিকনগরে ১টি পরিত্যক্ত বাড়ি রয়েছে। পরিত্যক্ত বাড়ির মধ্যে নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে ৪টি ও শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ২০টি ব্যবহৃত হচ্ছে বলে জানান মন্ত্রী।

উবায়দুল মোকতাদির চৌধুরী জানান, সংরক্ষিত পরিত্যক্ত বাড়ি কর্মকর্তা/কর্মচারীদের আবাসিক ফ্ল্যাট নির্মাণের কাজে ব্যবহৃত হচ্ছে এবং কর্মকর্তা/কর্মচারীদের ভাড়াভিত্তিক বরাদ্দ করা হচ্ছে। বিক্রয়যোগ্য পরিত্যক্ত বাড়িগুলো প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান, শহীদ পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বরাদ্দপ্রাপ্ত ব্যক্তিদের কাছে বিক্রি করা হচ্ছে। গত তিন অর্থবছরে ঢাকা শহরের পরিত্যক্ত বাড়ি থেকে ১২ কোটি ৬৮ লাখ ১৬ হাজার ৪২৯ টাকা ভাড়া আদায় করা হয়েছে। এ সময়ে বিক্রি থেকে আদায় হয়েছে ২ কোটি ৩১ লাখ ২ হাজার ৭৩৭ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App