×

জাতীয়

নগরে বসেছে পাহাড়ি মেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১৯ পিএম

নগরে বসেছে পাহাড়ি মেলা

রাজধানীর ‘পার্বত্য মেলায়’ গড়ে উঠেছে এক টুকরো পাহাড়ি জনপদ। নাগরিক জীবনে পাহাড়ি সংস্কৃতির পরশ দিয়েছে এই মেলা। 

বুধবার (১৪ ফেব্রুয়ারি) থেকে সংস্কৃতি বিনিময়ের এই উৎসব শুরু হয়েছে বেইলি রোডের শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্সে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের নানা ধরনের পণ্যের পরিচিতি এবং প্রচার করাই মেলার উদ্দেশ্য। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত চারদিনব্যাপী এই মেলা চলবে আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন উপভোগ করা যাবে পাহাড়ি শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা।

বুধবার এই মেলা উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির আহবায়ক (মন্ত্রী পদমর্যাদা) আবুল হাসনাত আবদুল্লাহ এমপি। 

তিনি বলেন, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পার্বত্য শান্তিচুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তি একদিনে হয়নি। চুক্তির আগে ১৩ বার বৈঠক করা হয়। তখন অনেকবার আমার জীবন নাশের হুমকি ছিল। এই চুক্তির ফলে পাহাড় আজ নিরাপদ। বাঙালি ও পাহাড়ির সহাবস্থান ওই অঞ্চলকে করেছে আকর্ষণীয়।

আরো পড়ুন: উপজেলা নির্বাচন চার ধাপে: ইসি

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপঙ্কর তালুকদার এমপি, সাবেক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এমপি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সুপ্রদীপ চাকমা, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুই প্রু চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী প্রমুখ।  

পাহাড়ের অপরুপ চিত্র তুলে ধরে বীর বাহাদুর উশৈসিং বলেন, সরকারি কর্মকর্তারা পার্বত্য অঞ্চলে যেতেও কাঁদে, আসতেও কাঁদে। তারা পার্বত্য অঞ্চলে বদলি হলে কান্নাকাটি শুরু করে। এক বছর থাকার পর যখন বদলির সময় আসে তখন তারাই আবার কান্না শুরু করে। মানে পার্বত্য অঞ্চলে আরো থাকতে চায়। 

রাঙ্গামাটি সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার বলেন, পাহাড়ি এলাকায় অনেক ক্ষুদ্র জাতিগোষ্ঠী আছে। তারা দেশের অবিচ্ছেদ্য অংশ। তবে পাহাড়িদের নিয়ে দেশের সাধারণ মানুষের মধ্যে অনেক ভুল ধারণা আছে। এই মেলা যারা উপভোগ করবেন তাদের সেই ধারণা ভেঙ্গে যাবে বলে মনে করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App