×

জাতীয়

লাইব্রেরী কমিটি

সংসদ লাইব্রেরীকে ডিজিটাল করা হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:১১ পিএম

সংসদ লাইব্রেরীকে ডিজিটাল করা হবে

জাতীয় সংসদের লাইব্রেরীকে ডিজিটাল লাইব্রেরীতে রূপান্তর করা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও লাইব্রেরী কমিটির সভাপতি শামসুল হক টুকু।  

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের ‘লাইব্রেরী কমিটি’র ১ম বৈঠকে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। এটাই দ্বাদশ জাতীয় সংসদের সংসদীয় কোন কমিটির প্রথম বৈঠক। 

সংসদ ভবনে বুধবার কমিটির বৈঠকে শামসুল হক টুকুর সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় কমিটির সদস্য মুহাম্মদ শফিকুর রহমান, আফতাব উদ্দিন সরকার, আহমেদ ফিরোজ কবির, সাহাদারা মান্নান, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী এবং আব্দুল কাদের আজাদ অংশ নেন।

বৈঠকে সংসদ লাইব্রেরীকে ডিজিটাল লাইব্রেরীতে রূপান্তরের কার্যক্রমের বিষয়ে আলোচনা করা হয়। সংসদ লাইব্রেরীর আধুনিকায়ন ও দ্বাদশ সংসদের নতুন সদস্যদের লাইব্রেরী ব্যবহারে কিভাবে আরো বেশী আগ্রহী করা যায় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবার সুপারিশ করা হয়। 

আরো পড়ুন: সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

কমিটির সভাপতি শামসুল হক টুকু নতুন এমপিদের সংসদ লাইব্রেরীকে ব্যবহার করে সংসদীয় কার্যক্রম সম্পর্কে আরো বেশী বেশী করে জ্ঞান অর্জনের বিষয়ে আহ্বান জানান।

সভার শেষ দিকে কমিটির সভাপতি ও ডেপুটি স্পিকারের নেতৃত্বে লাইব্রেরী কমিটির সদস্য, কমিটি সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদেরকে নিয়ে সংসদ লাইব্রেরী সরেজমিনে পরিদর্শন করা হয়।  

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে শহীদদের পরিবারের সকল সদস্য, জাতীয় চার নেতা, ভাষা শহীদ ও একাদশ সংসদে নিহত সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও কোরআন তেলাওয়াত করা হয়।

বৈঠকে বিএন্ডআইটি মহাপরিচালক এস এম মঞ্জুরসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App