×

জাতীয়

মিয়ানমারের পালিয়ে আসা সীমান্তরক্ষীদের ফেরত পাঠানো হবে বৃহস্পতিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০২:২৫ পিএম

মিয়ানমারের পালিয়ে আসা সীমান্তরক্ষীদের ফেরত পাঠানো হবে বৃহস্পতিবার

অভ্যন্তরীণ সংঘাতের জেরে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদসহ ৩৩০ জনকে বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি।

বিজিবির সদর দপ্তরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম বুধবার এক বার্তায় বলেন, বৃহস্পতিবার সকালে কক্সবাজারের উখিয়ার ইনানী উপকুলের নৌবাহিনীর জেটি ঘাট এলাকা দিয়ে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৩৩০ সদস্যকে দেশটির কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। বৃহস্পতিবার সকাল ৮টায় এ প্রক্রিয়া শুরু হবে।

এই হস্তান্তর প্রক্রিয়া নিয়ে বিস্তারিত কিছু জানাননি বিজিবির জনসংযোগ কর্মকর্তা। তবে দুপক্ষের আলোচনার ভিত্তিতে ওই বিজিপি সদস্যদের কক্সবাজার থেকে সমুদ্রপথে মিয়ানমারে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে বলে আগেই জানিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রস্তুতির অংশ হিসেবে ৩৩০ জনের মধ্যে ১০০ জনকে গত ৮ ফেব্রুয়ারি বান্দরবানের তুমব্রু সীমান্ত এলাকা থেকে টেকনাফে স্থানান্তর করা হয়েছিল।

প্রসঙ্গত, রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াই চরম আকার ধারণ করেছে। গত রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মিয়ানমারের সেনাবাহিনী, বিজিপিসহ বিভিন্ন সংস্থা ও তাদের পরিবারের সদস্য মিলিয়ে দেশটির অন্তত ৩৩০ জন নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

মিয়ানমার শুরুতে তাদের নাফ নদী হয়ে রাখাইনের মংডুতে ফিরিয়ে নেয়ার প্রস্তাব দিয়েছিল। কিন্তু রাখাইনের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় বাংলাদেশ তাদের উড়োজাহাজে ফিরিয়ে নেয়ার বিকল্প প্রস্তাব দেয়। মিয়ানমার উড়োজাহাজের পরিবর্তে পরে নিজেদের নাগরিকদের সমুদ্রপথে ফিরিয়ে নেয়ার প্রস্তাব দিলে দুই দেশ তাতে সম্মত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App