×

জাতীয়

রাখাইনে বাংলাদেশ মিশনের সবাইকে সরানো হলো ইয়াঙ্গুনে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১৯ এএম

রাখাইনে বাংলাদেশ মিশনের সবাইকে সরানো হলো ইয়াঙ্গুনে

নিরাপত্তার কারণে মিয়ানমারের রাখাইনের সিত্তের বাংলাদেশ মিশন থেকে কূটনীতিকসহ সব কর্মকর্তা কর্মচারীদের ইয়াঙ্গুনে সরিয়ে নেয়া হয়েছে। সব মিলিয়ে দুই দফায় মিশনের ১১ জনকে ইয়াঙ্গুনে নেয়া হয়েছে। মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, সিত্তের বাংলাদেশ মিশনের সবাই নিরাপদে ইয়াঙ্গুনে পৌঁছেছেন। তারা নিরাপদে এবং ভালো আছেন। গত রবিবার পরিবারের সদস্যসহ তিনজনকে সরিয়ে নেয়া হয়। মঙ্গলবার পরিবারের সদস্যসহ ছয়জনকে ইয়াঙ্গুনে নেয়া হয়েছে। এদের মধ্যে দুই কূটনীতিক, তাদের পরিবার, মিশনের কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা রয়েছেন।

বর্তমানে মিশন বন্ধ রয়েছে জানিয়ে এ কর্মকর্তা আরো বলেন, নিরাপত্তার কারণে মিশনের লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। ওখানকার পরিস্থিতি ভালো নয়। মিশন আপাতত বন্ধ রয়েছে। তবে নিরাপত্তার জন্য স্থানীয় কর্মচারী থাকবেন। তারা শিফট অনুযায়ী মিশনের নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। যেহেতু ওখানকার পরিস্থিতি ভালো নয় সেজন্য মিশনের নিরাপত্তার জন্য মিয়ানমার কর্তৃপক্ষকে চিঠি দেয়া হয়েছে। 

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির লড়াই অব্যাহত আছে। এ পরিস্থিতির কারণে দেশটির সেনাবাহিনী, সীমান্তরক্ষী বাহিনীসহ (বিজিপি) বিভিন্ন সংস্থা ও তাদের পরিবারের ৩৩০ জন সদস্য বাংলাদেশে পালিয়ে এসেছে। সাময়িক আশ্রিত মিয়ানমারের এসব নাগরিকদের খুব শিগগিরই দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে  পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে তাদের যেসব বর্ডার গার্ড, সেনাবাহিনী এবং তাদের পরিবারের যারা বাংলাদেশে এসেছে, তাদের ফেরত পাঠানোর বিষয়ে আমরা ঐক্যমতে পৌঁছেছি। মিয়ানমার তাদের নিয়ে যাবে। আমি দিনক্ষণ বলতে চাই না। কারণ এটা গোপনীয়। এটাতে নিরাপত্তার বিষয় জড়িত আছে। তবে খুব সহসাই মিয়ানমার তাদের ফেরত নিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছে। আমরা আশা করছি, খুব সহসাই তাদের ফেরত পাঠাতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App