×

জাতীয়

আদালত অবমাননা

পাঁচ মাসের কারাদণ্ড চ্যালেঞ্জ করে বিএনপি নেতা হাবিবের আপিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:১৬ পিএম

পাঁচ মাসের কারাদণ্ড চ্যালেঞ্জ করে বিএনপি নেতা হাবিবের আপিল

বিচারপতি মো. আক্তারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্যের জেরে আদালত অবমাননার মামলায় হাইকোর্টের দেয়া পাঁচ মাসের কারাদণ্ড চ্যালেঞ্জ করে আপিল বিভাগে আবেদন করেছেন বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব।

রবিবার (১১ ফেব্রুয়ারি) আপিল বিভাগের চেম্বার জজ এম. ইনায়েতুর রহিমের আদালতে আবেদনের ওপর শুনানি হয়। পরে আদালত আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে আগামী ৩ মার্চ শুনানির পরবর্তী দিন ধার্য করেন। আদালতে হাবিবের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

গত বছরের ২২ নভেম্বর বিচারপতি মো. আক্তারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করার জেরে আদালত অবমাননার মামলায় বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে ৫ মাসের কারাদণ্ড দেন হাইকোর্ট। একইসঙ্গে দুই হাজার টাকা জরিমানা করেন আদালত। 

গত ২১ নভেম্বর বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। সেসময় আদালত বলেন, হাবিবুর রহমান দেশের জনগণের কাছে ভুল মেসেজ দিয়েছেন। বিচার বিভাগকে তিনি হেয় করেছেন। এ অবস্থায় আদালত চোখ বন্ধ করে থাকতে পারেন না। আদালতকে কবর দেয়া মানে দেশকে কবর দেয়া। ওইদিন শুনানির শুরুতে ল্যাপটপের মাধ্যমে হাবিবুর রহমান হাবিব টকশোতে যে বক্তব্য দিয়েছিলেন তা দেখানো হয়। 

আদালতের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শপথ করে বলছি আমি এই বক্তব্য দিয়েছি। হাবিবুর রহমান হাবিব বলেন, আমার মমতাময়ী মা বেগম খালেদা জিয়ার জন্য আমার লিভার, কিডনি, এমনকি জীবন দিতেও প্রস্তুত আছি। আমার ১০০ বছরের সাজা হলেও আমি ভয় পাই না।

এর আগে, গত বছরের ১৫ অক্টোবর হাইকোর্টের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করায় তার ব্যাখ্যা দিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে তলব করেন হাইকোর্ট। ৬ নভেম্বর তাকে হাজির হতে বলা হয়। একইসঙ্গে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App