×

জাতীয়

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসছে এআই প্রযুক্তির ১৪২৭ ক্যামেরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:১২ পিএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বসছে এআই প্রযুক্তির ১৪২৭ ক্যামেরা

হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেছেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আধুনিক প্রযুক্তির আওতায় নিয়ে আসা হচ্ছে। ঢাকা চট্টগ্রাম মহাসড়কে ৪৯০টি জায়গায় ১৪২৭টি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। আগামী দুই এক মাসের মধ্যে এই কাজ শেষে হবে।  ক্যামেরাগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) রয়েছে এবং একটি নেটওয়ার্কের আওতায় পরিচালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা উদ্বোধন করতে পারেন বলেও জানান তিনি।

বুধবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর উত্তরায় হাইওয়ে পুলিশের সদরদপ্তরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) নবনির্বাচিত কমিটির সঙ্গে হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

এসময় ক্র্যাব সভাপতি কামরুজ্জামান খান ক্র্যাব সদস্যদের নানাদিক তুলে ধরেন এবং সামনের কর্মপরিকল্পনার বিষয় নিয়ে হাইওয়ে প্রধানের সঙ্গে আলোচনা করেন।

অতিরিক্ত আইজিপি শাহাবুদ্দিন খান বলেন, মহাসড়ক এআই ক্যামেরার আওতায় আসলে ভালো পুলিশিং এর পাশাপাশি মহাসড়কও নিরাপদ হবে। 

হাইওয়ে পুলিশের জনবল ঘাটতি রয়েছে জানিয়ে তিনি বলেন, ৩৬টি হাইওয়ে থানা ও ৩৭টি ফাঁড়ি অর্থাৎ মোট ৭৩টি থানাও ফাঁড়ি রয়েছে। আর জনবল রয়েছে ২৮৬১ জন। আরো ৭ হাজার জনবল চেয়ে প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি আরো প্রায় সমান সংখ্যক (৭৬) হাইওয়ে থানা বা ফাঁড়ি গঠনের চিন্তা ভাবনা করা হচ্ছে। 

শাহাবুদ্দিন খান বলেন, বাংলাদেশ প্রায় ২২ হাজার কিলোমিটার হাইওয়ে রয়েছে। কিন্তু হাইওয়ে পুলিশ দেখছে মাত্র ৩ হাজার কিলোমিটার সড়ক। বাকি সড়ক জেলা পুলিশ বা মেট্রোপলিটন পুলিশ দেখছে।

তিনি বলেন, হাইওয়েতে কোন খারাপ ঘটনার আঙুল কিন্তু হাইওয়ে পুলিশের দিকে দিতে থাকে জনগণ। কিন্তু এটা জানে না যে ওই খারাপ কাজটি আমাদের আওতায় ঘটেনি। প্রস্তাবিত জনবল পেলে  ৯ হাজার কিলোমিটার দেখতে পারবে হাইওয়ে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App