×

জাতীয়

ভারতে গেলেন পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৩ এএম

ভারতে গেলেন পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে প্রথম দ্বিপাক্ষিক সফরে প্রতিবেশী ভারতে গেলেন পররাষ্ট্রমন্ত্রী এইচই ডক্টর হাসান মাহমুদ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আমন্ত্রণে তিনদিনের সফরে বুধবার ভোরে (৭ ফেব্রুয়ারি) নয়াদিল্লি পৌঁছেছেন পররাষ্ট্রমন্ত্রী। 

ভারতে বাংলাদেশের হাইকমিশনার মো. মুস্তাফিজুর রহমান এবং উজবেকিস্তানে ভারতের মনোনীত রাষ্ট্রদূত মিস স্মিতা পন্ত বিমানবন্দরে  পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদকে স্বাগত জানান। 

এর আগে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, জয়শঙ্করের পাশাপাশি ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোবালের সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন, হাছান মাহমুদ ঢাকা থেকে সরাসরি দিল্লি গেলেও ফিরবেন কলকাতা হয়ে। কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশন আয়োজিত সংবাদ সম্মেলন এবং অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধী সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি; বক্তব্য দেয়ার কথা রয়েছে একটি সেমিনারে। অভিন্ন নদীর পানিবণ্টন, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য, বিনিয়োগের মতো বিষয় হাছান মাহমুদের সফরের আলোচনায় থাকার কথা জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

অন্যদিকে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বৈঠকে উভয় পররাষ্ট্রমন্ত্রী বিস্তৃত দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনা করবেন এবং ভবিষ্যৎ সম্পৃক্ততার এজেন্ডা ঠিক করবেন। এসব বিষয়ের সঙ্গে দুই দেশেরই প্রতিবেশী মিয়ানমারের পরিস্থিতিও স্বাভাবিকভাবে আলোচনায় আসবে বলে মনে করছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান।

আগামী শুক্রবার (৯ ফেব্রুয়ারি) কলকাতা হয়ে ঢাকা ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App