×

জাতীয়

আবারো চালু হচ্ছে মোবাইল ফোন সেট নিবন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৪ এএম

আবারো চালু হচ্ছে মোবাইল ফোন সেট নিবন্ধন

চলতি বছর নতুন করে আবারো মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। অবৈধ পথে মোবাইল সেট আনা ও রাজস্ব নিশ্চিতে ২০২১ সালে নিবন্ধনের উদ্যোগ নেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি। পরে নিবন্ধন প্রক্রিয়ার জটিলতার কারণে গ্রাহক ভোগান্তি এড়াতে নিবন্ধনের সিদ্ধান্ত বাতিল হয়। এখন আবারো মোবাইল ফোন সেটের নিবন্ধন চালু করতে যাচ্ছে সরকার।

এনইআইআর পদ্ধতি চালুর পর দেশে অবৈধ মোবাইল ফোন প্রবেশের সংখ্যা প্রায় শূন্যের কোঠায় নেমে গিয়েছিল। এতে দেশের মোবাইল ফোনের উৎপাদকদের মধ্যে স্বস্তি ফিরে আসে। ফোন সেট নিবন্ধনের আগে গ্রে মার্কেটের (অবৈধভাবে দেশে প্রবেশ করা মোবাইল) পরিমাণ মোট মোবাইল বাজারের অর্ধেক ছাড়িয়ে গিয়েছিল (৫৩ শতাংশ)। এই পদ্ধতি চালু হলে ক্রেতারা দেশে তৈরি এবং বৈধ চ্যানেলে আসা মোবাইল ফোন কিনতে বাধ্য হন। গ্রে মার্কেট হঠাৎ প্রায় শূন্য হয়ে যায়।

এই প্রসঙ্গে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র স্পেক্ট্রাম ম্যানেজমেন্ট বিভাগের কমিশনার শেখ রিয়াজ আহমেদ বলেন, চলতি বছর নতুন করে আবারো মোবাইল হ্যান্ডসেট নিবন্ধনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে মোবাইল ফোন সেট নিবন্ধন ব্যবস্থা চালু হবে।

এর আগে গত ২৩ জানুয়ারি বিটিআরসিতে এক মতবিনিময় সভায় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘স্থানীয় উৎপাদন, কর্মসংস্থান ও রপ্তানি বৃদ্ধি, অপরাধ নিয়ন্ত্রণে নিবন্ধিত ও বৈধ মোবাইল ফোন ছাড়া কেউ যেন অবৈধ মোবাইল হ্যান্ডসেট ব্যবহার না করতে পারেন। এজন্য ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার (এনইআইআর) কার্যকর করতে হবে।’

এদিকে গ্রাহক হয়রানি না করে অবৈধ মোবাইল সেট প্রবেশে বন্দরে কড়াকড়ির পরামর্শ বিশ্লেষকদের। প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, অবৈধ মোবাইল সেট আনা ঠেকাতে দেশের বন্দরগুলোকে আরো শক্তিশালী করতে হবে। গ্রাহক ভোগান্তি না করে নিয়ন্ত্রণ করতে হবে এর বাজার। মোবাইল সেট উৎপাদন ও আমদানিকারা বলছেন- দেশে মোবাইল সেটের ৪৬ ভাগই অবৈধ। সিদ্ধান্ত কার্যকর হলে চাঙা হবে এ খাত।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App