×

জাতীয়

পররাষ্ট্রমন্ত্রী

বিজিপি সদস্যদের ফিরিয়ে নিয়ে যাবে মিয়ানমার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৪০ পিএম

বিজিপি সদস্যদের ফিরিয়ে নিয়ে যাবে মিয়ানমার

মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) যেসব সদস্য বাংলাদেশে এসেছে তাদের ফিরিয়ে নিয়ে যাবে দেশটি। এই নিয়ে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে যোগযোগ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (৫ ফেব্রুয়া‌রি) ব্রাসেলস সফর শেষে দেশে ফিরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে আশ্রয় নেয়া বি‌জি‌পি সদস্যদের বিষয়ে সরকারের অবস্থান জানতে চায় সাংবা‌দিকরা। জবাবে পররাষ্ট্রমন্ত্রী ব‌লেন, আমাদের নিরবচ্ছিন্ন যোগাযোগ আছে। আজ সকালে মিয়ানমারের ডেপুটি ফরেন মিনিস্টার আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে কথাও বলেছেন। তারা তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যাবে। বিজিপি যেসব সদস্য এখানে এসেছে তাদের ফিরিয়ে নিয়ে যাবে।

আরো পড়ুন: অস্ত্রসহ বাংলাদেশে প্রবেশ করেছে মিয়ানমারের ৯৫ সীমান্তরক্ষী

বি‌জি‌পি সদস্যদের ফি‌রি‌য়ে দেওয়ার প্রক্রিয়া প্রস‌ঙ্গে হাছান মাহমুদ ব‌লেন, কোন প্রক্রিয়ায় তা‌দের ফিরিয়ে নিয়ে যাবে সেটি নিয়ে আমরা আলাপ-আলোচনা করব। তাদের বাই এয়ার (বিমানযোগে) নাকি বাই বোট (নৌকাযোগে) ফিরিয়ে নেয়া হবে সেটি নিয়ে আমরা আলাপ-আলোচনার মধ্যে আছি। আমাদের একটি পথ খুঁজে বের করতে হবে। এর আগেও ভারতে অনেকে ঢুকে পড়েছিল এবং ভারত থেকে তাদের বিমানযোগে পাঠিয়ে দেয়া হয়েছিল।

উল্লেখ্য, গত সপ্তাহ থেকে বাংলাদেশ সীমান্তেও সংঘর্ষ ভয়ংকর রূপ নিয়েছে। দুপক্ষের ছোড়া গুলি ও মর্টার শেল এসে পড়ছে বাংলাদেশের ভেতরে। নাইক্ষ্যংছড়ি সীমান্তের ওপারে হেলিকপ্টার থেকে গুলিবর্ষণ চলছে বলে জানিয়েছেন এলাকাবাসী।  এমন পরিস্থিতিতে, মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বিজিপির সদস্যরা বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করছেন। বিজিবি তাদের নিরস্ত্রীকরণ করে নিরাপদ আশ্রয়ে নিয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App