×

জাতীয়

নতুন সরকারের প্রথম সচিব সভা আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০২ এএম

নতুন সরকারের প্রথম সচিব সভা আজ

জনপ্রশাসনের শীর্ষ কর্মকর্তা সচিবদের নিয়ে আজ সোমবার (৫ ফেব্রুয়ারি) প্রথম বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি বর্তমান সরকারের আমলে প্রথম সচিব সভা। রেওয়াজ অনুযায়ী, সচিব সভায় প্রধান অতিথি থাকেন প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ সচিব এতে সভাপতিত্ব করেন।  প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকাল সাড়ে ৯টায় এই সভা শুরুর কথা রয়েছে। সবশেষ ২০২২ সালের ২৭ নভেম্বর সচিব সভায় যোগ দিয়েছিলেন শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজকের সভায় নতুন সরকারের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে জোর দেবেন। প্রতিটি মন্ত্রণালয়কে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার-সংশ্লিষ্ট কাজ বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নিতে বলা হবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রী ও সচিবকে সমন্বয় করে কাজ করার নির্দেশনা দেবেন তিনি। এর বাইরে আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও উন্নয়নকাজ তদারকিতে মনোযোগী হতে বলা হবে। 

দ্বাদশ সংসদ নির্বাচনের আগে একযোগে ৯০ হাজার ৫৯১ কোটি টাকার আর্থসামাজিক উন্নয়নমূলক প্রকল্প ও ৫ হাজার ৩৬০টি অবকাঠামো প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। এসব প্রকল্প বাস্তবায়ন এবং বিগত সরকারের প্রতিশ্রুত প্রকল্প বাস্তবায়নে নতুন পরিকল্পনা ও নির্দেশনা দেবেন সরকারপ্রধান। সভায় ১৫ থেকে ১৮টি বিষয়ের ওপর আলোচনা হতে পারে।

সারাদেশে স্থানীয় সরকার পর্যায়ে সিটি করপোরেশন, উপজেলা পরিষদ নির্বাচন, পৌরসভা নির্বাচন ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের পরিকল্পনা নিয়েও সভায় আলোচনা হবে। এসব ভোটে জনগণের অংশগ্রহণ বাড়াতে নির্দেশনা দেওয়া হবে। প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে কাজের ক্ষেত্রে চ্যালেঞ্জ সম্পর্কেও সচিবদের ধারণা নেবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন সেবা পেতে সাধারণ মানুষের ভোগান্তি দূর করারও নিদের্শনা দেবেন। 

তবে আজকের সচিব সভায় বিশেষ গুরুত্ব পাবে আসন্ন রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের বিষয়টি। বাজার নিয়ন্ত্রণে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের দায়িত্ব পালনের ওপর তিনি জোর দেবেন বলে জানা গেছে। এর বাইরে স্বাস্থ্য, কৃষি ও খাদ্য খাতে দুর্নীতি নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট নির্দেশনা আসতে পারে সভায়। উপজেলা পর্যায় থেকে এই নির্দেশনা কার্যকর শুরু হবে। 

এর আগে গত ১৪ নভেম্বর প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির সভা হওয়ার কথা ছিল। ২০২৩-২৪ অর্থবছরের ষষ্ঠ সভাটি অনিবার্য কারণে বাতিল হয়। সেই সভার আলোচ্যসূচিতে ৩১টি এজেন্ডা ছিল। এজেন্ডায় থাকা অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে স্থায়ীভাবে ক্যাডার পদ সৃষ্টি, বাংলাদেশ সমরাস্ত্র কারখানা নিয়োগ বিধিমালা-২০২২ অনুমোদনের বিষয়ও ছিল। এসব আজ আলোচনায় আসবে। স্বাস্থ্য, কৃষি, শিক্ষা, শিল্প মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের নিয়োগ-সংক্রান্ত বিষয়ও আলোচনায় উঠতে পারে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App