×

জাতীয়

এই শীতে মেঘ-বৃষ্টি!

ফের কাঁপন ধরাতে আসছে শৈত্যপ্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৭ পিএম

ফের কাঁপন ধরাতে আসছে শৈত্যপ্রবাহ

ছবি: সংগৃহীত

পুরো জানুয়ারি মাস জুড়ে সারা দেশে শীত-ঠান্ডা তান্ডব চালিয়েছে। তাপমাত্রার পারদ নেমে আসে ৫ ডিগ্রি সেলসিয়াসে। এমন অসহনীয় শীত সঙ্গে কনকনে বাতাস ঠান্ডার তীব্রতাকে দিয়েছে এক ভিন্ন মাত্রা। এতে যবুথবু হয়ে পরেছে দেশের মানুষ। চলতি মাস ঢুকতেই চলমান এ অসহনীয় শীত-ঠান্ডা কিছুটা প্রশমিত হয়। স্বস্তি পায় দিনমজুরসহ খেটে খাওয়া মানুষেরা। কিন্তু এ স্বস্তি আর দীর্ঘ হলোনা। কারণ শীত-ঠান্ডার ওপর দিয়েই দেশে বেশ কয়েক জায়গায় বৃষ্টি হয়েছে। আর এ মেঘ-বৃষ্টি কাটার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, শনিবার (৩ ফেব্রুয়ারি) বৃষ্টি কমে যাবে। তবে দুদিন পর মৃদু আকারে শৈত্যপ্রবাহ আসতে পারে, এটি দুই থেকে তিন দিন স্থায়ী থাকতে পারে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়; ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এর আগে ১৬ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক অফিস আদেশে জানানো হয়, কোনো জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে সেখানে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরও (মাউশি) এই সিদ্ধান্ত নেয়।

পরে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাওয়ায় বিভিন্ন জেলায় প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এছাড়া সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসের সময় পিছিয়ে নেয়া হয় সকাল ১০টায়।

এদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জানুয়ারি মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা চলতি মাসের তাপমাত্রার স্বাভাবিক গড়ের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস কম ছিলো। তবে সর্বনিম্ন তাপমাত্রা এই সময়ের গড়ের সমান ছিল।

অন্যদিকে ফেব্রুয়ারি মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। মাসের শেষে কোথাও-কোথাও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। তবে ঘূর্ণিঝড় বা নিম্নচাপের আভাস নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App