×

জাতীয়

শিল্পী, সাংবাদিক ও লেখক আমিরুল মোমেনীন মানিকের জন্মদিন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৫৫ পিএম

শিল্পী, সাংবাদিক ও লেখক আমিরুল মোমেনীন মানিকের জন্মদিন আজ

জীবনমুখী গানের শিল্পী, সাংবাদিক ও লেখক আমিরুল মোমেনীন মানিকের জন্মদিন আজ শনিবার। বাংলাদেশে সর্বপ্রথম তিনি ইউটিউব জার্নালিজমের ধারণা দিয়ে প্রতিষ্ঠা করেন ইউটিউব টিভি চেঞ্জ টিভি ডট প্রেস। বর্তমানে তিনি হামদর্দ বাংলাদেশের তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। সাংবাদিকতার পাশাপাশি সঙ্গীত ও সাহিত্যকর্মী হিসেবেও নিজেকে সমান্তরালে প্রতিষ্ঠিত করেছেন মানিক। 

কর্মদ্যোমী মানিক জামালপুরের মেলান্দহ উপজেলার গোবিন্দপুর নাংলা গ্রামে ৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার পিতা মুহাম্মদ জামালউদ্দিন ছিলেন স্থানীয় একটি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক। তিনি নেত্রকোনার সুসং দুর্গাপুরে জামাল বাহিনী গড়ে তোলে ১৯৭১ সালে পাকিস্তানী সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করেছেন। মা রোকেয়া জামাল একজন সরকারি চাকরিজীবী। 

স্থানীয় মেলান্দহ উমির উদ্দিন পাইলট উচ্চ বিদ্যালয় থেকে উপজেলার মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়ে এসএসসি এবং আশেক মাহমুদ কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় অনার্স এবং পরে ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে মাস্টার্স শেষ করেন।

২০০০ সালে তিনি তার সাংবাদিকতা শুরু করেন। এরপর দেশীয় কয়েকটি টিভি চ্যানেলেও কাজ করেন। গান ও লেখক হিসেবেও পরিচিতি অর্জন করেছেন তিনি। এ পর্যন্ত তার ৮টি অ্যালবাম প্রকাশ হয়েছে। কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তীর সঙ্গে তার গাওয়া আয় ভোর, নীল পরকীয়া এবং সকাল হবে কি শিরোনামের গানগুলো দুই বাংলাতেই দারুণ জনপ্রিয়।

এর বাইরে মানিকের ২২টি গ্রন্থ বের হয়েছে। এবারের বইমেলায় বের হচ্ছে গদ্যগ্রন্ত ‘নিষিদ্ধ গান বিশুদ্ধ বাদ্য’। ২০১২ সালে তার লেখা বিশ্ববিদ্যালয়ের কতিপয় স্টুপিড শিক্ষক বইটি বেস্ট সেলারের স্বীকৃতি পায়। কাজের স্বীকৃতি হিসেবে তিনি পেয়েছেন রয়টার্স মেকিং টিভি নিউজ এ্যাওয়ার্ড, ইউনেস্কো ক্লাব জার্নালিজম এ্যাওয়ার্ড, জাতীয় জাদুঘর শিল্পী সম্মাননা, রফিকুল হক দাদুভাই পুরস্কারসহ অসংখ্য পুরস্কার। আমিরুল মোমেনীন মানিক বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি বাচসাস, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং ল’রিপোর্টার্স ফোরামের স্থায়ী সদস্য। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App