×

জাতীয়

বৃষ্টির পর আবারো আসছে শৈত্যপ্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২১ এএম

বৃষ্টির পর আবারো আসছে শৈত্যপ্রবাহ

মাঘের মেয়াদ শেষ হতে এখনো কিছু দিন বাকি। আর শীত ফুরিয়ে যাচ্ছে বলে যারা আক্ষেপ করছেন তাদের জন্য সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সুখবরের সঙ্গে আছে কিছুটা অস্বস্তিও। এই অস্বস্তির কারণ বৃষ্টি। অসময়ে বৃষ্টির আগমনে নামাবে মৃদু শৈত্যপ্রবাহ। খেটেখাওয়া ও উত্তরাঞ্চলের মানুষের ভোগান্তি বাড়বে। 

গত কয়েকদিন যাবত আবহাওয়া যেন এক খামখেয়ালিপনায় মেতেছে। কোনোদিন তাপমাত্রা বাড়ছে তো, কোনোদিন কম। দেশের কয়েকটি জেলায় থেমে থেমে বৃষ্টি ঝরছে। কিছু জেলা মেঘে আচ্ছন্ন থাকছে। এসময় তাপমাত্রা সামান্য ওঠানামা করছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আজ শনিবার বৃষ্টি কমে যাবে। দুইদিন পর মৃদু আকারে শৈত্যপ্রবাহ আসতে পারে, যা ২-৩ দিন স্থায়ী হবে। এর আগে জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। 

প্রসঙ্গত, বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে। ফেব্রুয়ারি মাসজুড়ে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। মাসের শেষে কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। তবে ঘূর্ণিঝড় বা নিম্নচাপের আভাস নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App