×

জাতীয়

আলুর কেজি পাইকারিতে ২৬, খুচরায় ৫০-৭০ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:২১ এএম

আলুর কেজি পাইকারিতে ২৬, খুচরায় ৫০-৭০ টাকা

রাজধানীর বিভিন্ন বাজারে মানভেদে প্রতি কেজি নতুন ও পুরোনো আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়। শুক্রবার (২ ফেব্রুয়ারি) সাপ্তাহিক ছুটির দিন কোথাও ৫০ টাকা ও কোথাও ৭০ টাকা কেজিতে বিক্রি হয়েছে বহুল ব্যবহৃত সবজিটি।  এমনকি যে বাজারে পাইকারি দর ২৬ টাকা, সেই বাজারেই আলু ১৯ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর কৃষি মার্কেট ও টাউনহল বাজার ঘুরে আলুর দামে এই চিত্র দেখা গেছে।

গত বছরের এপ্রিল থেকে চড়তে থাকা আলুর বাজার ঠাণ্ডা করতে সরকারি সব ‘টোটকা’ ব্যর্থ হওয়ার পর চলতি মৌসুমে তৈরি হয় আরো ‘বিস্ময়’। গত বছরের যে সময় নতুন আলুর দাম ছিল ২৫ টাকা, সেই সময়ে তা ৬০ এমনকি ৭০ টাকায় কিনতে বাধ্য হয়েছে ক্রেতারা। শীতে আলু উঠার পর ক্রমে দাম কমতে থাকলেও এবার দেখা গেছে উল্টো চিত্র। শীতের শুরুতে ৫০ টাকায় নেমে পরে তা লাফ দিয়ে বেড়ে ছাড়ায় ৭০ টাকা।

সে সময় জানা যায়, মৌসুমের শুরুতে বৃষ্টিতে আলুর উৎপাদন পিছিয়ে গেছে। আলুর আকার দেখে সেটি বোঝাও যায়। ডিসেম্বর ও জানুয়ারি মাস জুড়ে স্বাভাবিকের তুলনায় আলুর আকার ছিল ছোট। বেশি দাম পাওয়ায় চাষিদের ছোট আলু বাজারে নিয়ে আসাই এর কারণ বলে উঠে আসে বিক্রেতাদের ভাষ্যে।

বিক্রমপুর ভান্ডারের স্বত্বাধিকারী মো. ইউসুফ মিয়া বলেন, আলুর দাম আরো কমে পাইকারিতে ২০ টাকার নিচে নামবে মনে হচ্ছে। এতদিন আলুর কিছুটা সংকট ছিল, বাজারে আলু খুব বেশি উঠে নাই। এখন বাজারে আলুতে ভরপুর। দাম কমবেই। খুচরা পর্যায়ে তাহলে দাম এত কেন- এই প্রশ্নে তিনি বলেন, ওরা (খুচরা ব্যবসায়ী) বেশি লাভ করে। কেউ কেউ ৫০ টাকা কিংবা ৭০ টাকাও বেচে। তাদের ধরে আইনের আওতায় আনা উচিত।

এই দোকানের বিক্রেতা মোহাম্মদ হোসেন বলেন, দাম প্রতিদিন ১-২ টাকা করে কমতেছে। এক সপ্তাহের ভিতরে ৭-৮ টাকা কমে গেছে। আলুর দাম কমলেও খুচরা দোকানিরা দাম কমাচ্ছে না। ওরা কমালেই বাজার নিয়ন্ত্রণ হয়ে যাবে সম্পূর্ণ। মালের আমদানি বেশি তাই বাজার আরো কমার সম্ভাবনা আছে।

সোনার বাংলা বাণিজ্যালয়ের বিক্রেতা মো. নাসির আহমেদ বলেন, আগের দিন পাইকারিতে দাম ছিল ২৮ থেকে ২৯ টাকা। আর আজ দাম ২৬ থেকে ২৭ টাকা। মোহাম্মদপুর কৃষি মার্কেট বাজারে লাল মিয়া বলেন, আলুর দাম নাকি কমতেছে শুনলাম। কিন্তু কমার তো প্রমাণ দেখি না। ৫০ টাকা কেজি দাম চেয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App