×

জাতীয়

বাউফলে স্কুলে শিক্ষার্থীরা হঠাৎ অসুস্থ, হাসপাতালে ভর্তি ১০

Icon

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:০৮ পিএম

বাউফলে স্কুলে শিক্ষার্থীরা হঠাৎ অসুস্থ, হাসপাতালে ভর্তি ১০

বাউফলের কালাইয়া হায়াতুন্নেচ্ছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে হঠাৎ করে প্রায় ২০-২২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বেলা ১ টার দিকে ওই ঘটনা ঘটেছে। অসুস্থদের মধ্যে ১০জনকে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা হলো কবিতা, হাসিবা, শ্রীময়ন্তী, মারিয়া, সেতু, ফাইয়না, সামিয়া, মারিয়া, জান্নাত, মাহিয়ানি। ঘটনার সময় প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকসহ অনেক শিক্ষকই স্কুলে অনুপস্থিত ছিলেন। 

সরেজমিন জানা গেছে, বৃহস্পতিবার বেলা ১ টার দিকে সপ্তম শ্রেণির শিক্ষার্থী আফিফা আক্তার নূহা শ্রেণি কক্ষে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। এর পরপরই একই শ্রেণির অনিমা, ফাতেমা, মারিয়া, হাসিবা, পায়েল, শ্রীময়ন্তী, মরিয়ম, আজমিন এবং ৯ম শ্রেণির লিয়া, লামিয়া অসুস্থ হয়ে পড়ে। এসময় স্কুলে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং শিক্ষার্থীরা যে যার মতো করে রিক্সা-অটোতে বাড়ি ফিরে যাচ্ছিল। বাড়ি ফেরার সময় রাস্তায় শিক্ষার্থীদের কান্নাকাটি দেখে উৎসুক জনতা এবং অভিভাবকসহ সাংবাদিকরা স্কুলে উপস্থিত হন।

এসময় দেখা গেছে, একাধিক শিক্ষার্থী মাঠে গড়াগড়ি করে কান্নাকাটি করে আহাজারি করছে। সহপাঠীরা মাথায় পানি দিচ্ছে। কেউ বাড়ি ফেরার জন্য রিকশা খুঁজছে। 

অসুস্থ শিক্ষার্থীদের মধ্যে দু’একজন জানায়, সপ্তম শ্রেণি কক্ষে প্রথমে বিশ্রী গন্ধ পাওয়া যায়। এরপরই তাদের মাথা ঘুরাচ্ছিল, বমি বমি ভাব হচ্ছিল। এরপর হঠাৎ করেই অনেকে অসুস্থ হয়ে পড়ে। বেলা ২ টার দিকেও স্কুল কর্তৃপক্ষ কোন চিকিৎসককে খবর দিয়ে স্কুলে আনেননি। এসময় স্থানীয় সংবাদকর্মীদের মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসার মো. বশির গাজী খবর পেয়ে হাসপাতাল থেকে চিকিৎসক পাঠান। 

আরো পড়ুন : আগামীকাল ২য় ধাপের শিক্ষক নিয়োগ পরীক্ষা

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষিকা জানান, বিষয়টি প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষককে জানালে তারা অসুস্থ শিক্ষার্থীদের বাড়ি পাঠানোর নির্দেশ দেন। একাধিক শিক্ষার্থী বাড়ি গিয়েও অসুস্থ হয়ে পড়ে। এদিকে বেলা ৩ টার দিকে বাড়ি পাঠানো ও স্কুল থেকে ১০ জন শিক্ষার্থীকে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। 

অপর একটি সূত্র জানায়, ঘটনার দিন শিক্ষার্থীদের মাঠে নামিয়ে বৃষ্টিতে ভিজিয়ে প্রাত্যহিক সমাবেশ ও জাতীয় সঙ্গীত করানো হয়েছিল। এ কারণে ঠান্ডাজনিত কারণে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়তে পারে। 

বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে আসা ডা. সাইফুর রহমান জানান, এক শিক্ষার্থী এল্যার্জিজনিত বা অন্য কোন কারণে অসুস্থ হয়ে পড়লে অন্যান্য শিক্ষার্থীদের মধ্যেও ভীতি ছড়িয়ে পড়ে তারাও অসুস্থ হয়ে পড়ে। এদিকে ঘটনার সময় স্কুলের শিক্ষকদের ভূমিকা নিয়ে অভিভাবকরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হারুনুর রশিদ জানান, তিনি ছুটিতে ছিলেন। ইউএনও’র কাছে জানতে পেরে স্কুলে এসেছি। একজন শিক্ষার্থীর অ্যাজমার কারণে অসুস্থ হয়ে পড়লে আতঙ্কে এই ঘটনা ঘটেছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App