×

জাতীয়

পরোয়ানাভুক্ত যুদ্ধাপরাধী পালিয়ে ছিলেন ছদ্মবেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১৮ পিএম

পরোয়ানাভুক্ত যুদ্ধাপরাধী পালিয়ে ছিলেন ছদ্মবেশে

মানবতাবিরোধী অপরাধে সরাসরি জড়িত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি মো. আবুল খায়েরকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০।  

বুধবার উত্তরার আহালিয়ার মাস্টার গলি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। 

র‌্যাব জানায়, গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে বিভিন্ন ছদ্মবেশে পালিয়ে বেড়াতেন আবুল খায়ের। বৃহস্পতিবার র‌্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় নোয়াখালী এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. আবুল খায়েরসহ অন্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতা বিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। 

আরো পড়ুন:  বিচারপতির বাসভবনে হামলা: জামিন মেলেনি মির্জা ফখরুলের

মুক্তিযুদ্ধ চলাকালীন সশস্ত্র রাজাকার ও পাকিস্তানি আর্মি নিয়ে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ থানাধীন বিভিন্ন এলাকায় বুদ্ধিজীবী ড. রমেশ চন্দ্র সেন ও ৭ জন মুক্তিযোদ্ধাসহ মোট ১০ জনকে  হত্যা করেন তিনি। 

এরই পরিপ্রেক্ষিতে ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা রুজু হয়। ২০২১ সালের ৫ ডিসেম্বর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করে ছিলেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App