×

জাতীয়

ডিএমপি কমিশনার

বইমেলা ঘিরে জঙ্গি হামলার শঙ্কা নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২৪, ০১:২১ পিএম

বইমেলা ঘিরে জঙ্গি হামলার শঙ্কা নেই

ছবি: ভোরের কাগজ

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেছে, বইমেলাকে ঘিরে জঙ্গি হামলার কোনো হুমকি নেই। তবে সব দিক মাথায় রেখে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) রাজধানীর শাহবাগের সোহরাওয়ার্দী উদ্যানে একুশে বইমেলা নিয়ে ডিএমপির গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শনে এসে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

পড় বই, গড় দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে অমর একুশে বইমেলা ২০২৪। এদিন বিকেল তিনটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করবেন।

ডিএমপি কমিশনার বলেন, বই মেলা একটি অসাম্প্রদায়িক আয়োজন। তবে এ আয়োজনকে বিভিন্ন সময় হুমকির মুখে পড়তে হয়েছে। এখানে নাশকতা ও জঙ্গি তৎপরতার অতীত ইতিহাস রয়েছে। এই বিষয়টি স্পষ্টভাবে মাথায় রেখে নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। তবে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। 

তিনি বলেন, বিভিন্ন সময় বেশ কিছু বইয়ের বিষয়ে আপত্তি জানিয়েছে পুলিশ, এবার এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়া হবে কি-না, এ প্রশ্নের জবাবে তিনি জানান, বইয়ের লেখার বিষয়টি বাংলা একাডেমি করে থাকে। তবে এমন কোনো লেখা বা বিষয় যা নিয়ে সমালোচনা হয় তখন পুলিশের পক্ষ থেকে তা পর্যবেক্ষণ করা ও প্রয়োজন হলে আইনগত ব্যবস্থাক নেয়ার বিষয়টিও বিবেচনায় নেয়া হয়।

হাবিবুর রহমান বলেন, বইমেলায় ডিএমপি পুলিশের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। মেলায় একটি পুলিশ নিয়ন্ত্রণ কক্ষ বসানো হয়েছে। এর মাধ্যমে মেলা ও এর আশপাশ পর্যবেক্ষণ করা হবে। নিয়মিত গোয়েন্দা নজরদারির পাশাপাশি মেলায় প্রবেশপথে কয়েক ধাপে নিরাপত্তা তল্লাশী করা হবে। মেলার ভেতর বাহিরে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা ও ওয়াচ টাওয়ারসহ নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। 

তিনি বলেন, এবারের মেলায় বিশেষ একটি সুবিধা যুক্ত হয়েছে। মেট্রোরেলের একটি স্টেশন মেলার গাঁ ঘেষে। তাই দর্শনার্থীদের যাতায়াতের সুবিধা বাড়বে। এছাড়া সোহরাওয়ার্দী উদ্যানের ইঞ্জিনিয়ার ইন্সটিটিউট গেট খুলে দেয়া হচ্ছে। এতে দর্শনার্থীদের মেলায় প্রবেশ সহজ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App