×

জাতীয়

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন: সভাপতিমণ্ডলীর সদস্য হলেন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ০৪:৩৫ পিএম

দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন: সভাপতিমণ্ডলীর সদস্য হলেন যারা

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকাল ৩টায় একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শামসুল হক টুকুর সভাপতিত্বে সংসদের প্রথম অধিবেশন শুরু হয়।

এসময় টানা চতুর্থ বারের মতো নির্বাচিত স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ অধিবেশনের সভাপতি মণ্ডলীর সদস্য মনোনীত করেন। এরা হলেন- ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম,  মো. শাহাবুদ্দিন, আ,ফ,ম রুহুল হক, হাফিজ উদ্দীন আহমেদ ও উম্মে কুলসুম স্মৃতি। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে অগ্রবর্তিজন হিসেবে সংসদ অধিবেশনে এরা সভাপতিত্ব করবেন।

এর আগে অধিবেশনের শুরুতে ডেপুটি স্পিকার সবাইকে স্বাগত জানান। এরপর নতুন স্পিকার নির্বাচন করা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নাম প্রস্তাব করেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। প্রস্তাবটি সমর্থন করেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। 

একটি মনোনয়নপত্র পাওয়ায় তার বিজয় নিশ্চিত হলেও সংসদের কার্যপ্রণালী বিধির ৮বিধি অনুসারে ডেপুটি স্পিকার এ প্রস্তাবটি ভোটে দেন। পরে কণ্ঠ ভোটে ড. শিরীন শারমিন চৌধুরী সর্বসম্মতিক্রমে দ্বাদশ জাতীয় সংসদে টানা চতুর্থবারের মত স্পিকার নির্বাচিত হলেন।  এরপর সংসদ ২০ মিনিটের জন্য সংসদ মুলতবি করা হয়। এসময় সংসদ ভবনের রাষ্ট্রপতির কার্যালয়ে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন স্পিকারের শপথ পড়ান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App