×

জাতীয়

আগামীকাল বসতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০৯:১৩ পিএম

আগামীকাল বসতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে নতুন সরকার গঠন করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। মঙ্গলবার (৩০ জানুয়ারি) থেকে দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে। 

নতুন সরকারসহ জয়ী সব এমপিদের নিয়ে প্রথম সংসদ অধিবেশন বসতে যাচ্ছে আগামীকাল। দ্বাদশ সংসদে নতুন এমপিদের প্রথম অধিবেশনের আগে ওই দিন বিকেল ৩টায় ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

নতুন সংসদের প্রথম অধিবেশনেই নির্বাচিত হবেন স্পিকার ও ডেপুটি স্পিকার। ধরে নেয়া হচ্ছে, এককভাবে ২২৩ আসন পাওয়া ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত ড. শিরীন শারমিন চৌধুরী ও শামসুল হক টুকুই আরও এক দফা বসবেন নিজেদের আসনে। রেওয়াজ অনুযায়ী, সংসদের প্রথম অধিবেশনে বক্তব্য দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সংসদে এটিই হবে তার প্রথম ভাষণ।

এবার সংসদ যাত্রা শুরু করছে বেশ কিছু নতুন নজির গড়ে। শপথ নেয়া ২৯৯ সংসদ সদস্যের ৬২ জনই স্বতন্ত্রভাবে নির্বাচিত। দেশের সংসদীয় ইতিহাসে এত সংখ্যক দল নিরপেক্ষ সদস্য আর কখনও দেখা যায়নি। রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে দ্বিতীয় স্থানে জাতীয় পার্টির তুলনায় স্বতন্ত্রদের সংখ্যা প্রায় ছয়গুণ বেশি, এমন রেকর্ডও এবারই প্রথম।

তবে বিরোধী দলের আসনে থাকছে মাত্র ১১ আসন পাওয়া জাতীয় পার্টিই। এত কম সংখ্যক সদস্য নিয়ে বিরোধী দলের মর্যাদা পাওয়ার নজিরও প্রথম। বাংলাদেশের সংসদীয় ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, প্রথম ও ষষ্ঠ সংসদে কোনো বিরোধী দল ছিল না। আর এতদিন বিরোধী দলের সবচেয়ে কম সদস্য থাকার নজির ছিল চতুর্থ সংসদে। সেবার আ স ম আব্দুর রবের নেতৃত্বে সম্মিলিত বিরোধী দলের আসন ছিল ১৯টি।

 এবারের সংসদের অন্য দলের মধ্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে প্রতিনিধিত্ব করছে। আর একজন প্রার্থীর মৃত্যুর কারণে স্থগিত রয়েছে নওগাঁ ২ আসনের ভোট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App