×

জাতীয়

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পিঠা উৎসব অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০৮:৩৯ পিএম

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পিঠা উৎসব অনুষ্ঠিত

টানা দ্বিতীয়বারের মতো পিঠা উৎসবের আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। সংস্থাটির ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটি এই উৎসবের আয়োজন করে। 

সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে নগর ভবনের ফোয়ারা চত্বরে অনুষ্ঠিত এই পিঠা উৎসবের উদ্বোধন করেন ডিএসসিসির ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। মন্ত্রী পরিষদ সদস্য, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র, ঢাকা দক্ষিণের সব সংসদ সদস্য, সংস্থার কাউন্সিলরসহ রাজনৈতিক নেতারা পিঠা উৎসবের এই মিলন মেলায় অংশ নেন। 

উৎসবের উদ্বোধন করে ডিএসসিরি মেয়র বলেন, পিঠা উৎসব বাঙালি জাতির অন্যতম একটি উৎসব। বছর জুড়ে কর্মচাঞ্চল্যের পাশাপাশি আমাদের সংস্কৃতিকে সবার কাছে উপস্থাপন করতে আমাদের এই আয়োজন। আগামীতেও এটি অব্যাহত রাখব। কারণ সংস্কৃতির বড় বিষয় হলো উৎসব ও আনন্দ। 

অনুষ্ঠানে যোগ দিয়ে উচ্ছ্বসিত বন ও পরিবেশ মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, এই আয়োজন দেখে আমি অত্যন্ত আনন্দিত, গর্বিত। কেননা, এর মাধ্যমে সবাইকে একসঙ্গে এক জায়গায় নিয়ে আসা হয়েছে। পাশাপাশি ঢাকার যে ঐতিহ্য সেই ঐতিহ্যকে কেন্দ্র করে এ ধরনের মিলন মেলার আয়োজন করায় আমি দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রকে ধন্যবাদ জানাই। 

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, সম্প্রীতির জন্য আমাদেরকে বিভিন্ন আঙ্গিকে কাজ করতে হবে। যেমন জনগণের উন্নয়নের জন্য সারাদিন কাজ করতে হবে তেমনি মানুষকে উদ্বুদ্ধ করার জন্য প্রায় হারিয়ে যেতে বসা শিল্প-সংস্কৃতিকে পুনরুজ্জীবিত করতে হবে। তাই, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যে পিঠা উৎসবের আয়োজন করেছে সেজন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, পাড়া-মহল্লায় পিঠা উৎসবের মতো নানা ধরনের উৎসব যত বেশি আয়োজন করা যাবে আমরা তত বেশি মাদকমুক্ত সমাজ গড়তে পারবো। মাদকমুক্ত সমাজ গড়তে আমরা দুই মেয়র মিলে নিয়মিতভাবে মেয়রস কাপের আয়োজন করছি। এত সুন্দর আয়োজনের জন্য আমি দক্ষিণের মেয়রকে ধন্যবাদ জানাই। 

ঢাকা-২ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, পিঠা উৎসব আবহমান বাঙালির ঐতিহ্য। আমাদেরকে বাঁচতে হলে এবং বলিষ্ঠভাবে এগিয়ে যেতে হলে এই ঐতিহ্যকে ধারণ করতে হবে। 

ঢাকা-৮ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ঢাকা দক্ষিণ সিটির পিঠা উৎসব অত্যন্ত প্রশংসার দাবিদার। এর মাধ্যমে বাঙালির কৃষ্টি, ঐতিহ্য যেমন সারাদেশের মানুষের কাছে তুলে ধরা যাবে তেমনি বাংলাদেশ ও বাঙালি ঐতিহ্যকে বিশ্ববাসীর কাছেও উপস্থাপন করা যাবে।

ঢাকা-১০ আসনের সংসদ সদস্য চিত্র নায়ক ফেরদৌস আহমেদ পিঠা উৎসবে যোগ দিয়ে বলেন, পিঠা উৎসব আমাদের নিজস্ব উৎসব। এ ধরনের উৎসবগুলোকে যদি আমরা ধারণ করি, লালন করি তবেই আমরা পরবর্তী প্রজন্মের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা তথা জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে পারবো। 

পিঠা উৎসবে আরো উপস্থিত ছিলেন- ডিএসসিসি মেয়রের সহধর্মিণী আফরিন তাপস, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, সংসদ সদস্যদের মধ্যে ঢাকা-৪ আসনের মো. আওলাদ হোসেন, ঢাকা-৫ আসনের মশিউর রহমান মোল্লা সজল, ঢাকা-৭ আসনের মোহাম্মদ সোলায়মান সেলিম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মো. মেহেদী হাসান চৌধুরী, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান প্রমুখ।

পিঠা উৎসবে মোট ১৫টি স্টলে বাহারি স্বাদের পিঠা রাখা রয়েছে। অতিথিরা কাঁঠাল পিঠা, কুলি পিঠা (ঝাল), সুজি পিঠা (ডিম), বিবি খানা পিঠা, মোর্শেদা পিঠা, চিতই পিঠা (ভিজা), ভাপা পিঠা, পাটি সাপটা, পোয়া পিঠা, মেরু পিঠা (মিস্টি), চুই পিঠা-ডাবের পুডিং, ছড়া পিঠা, মেরু পিঠা (মিস্টি), মিস্টি বাখর খানি, সিদ্ধ পুলি পিঠা, খেজুরের রসের পিঠা, মুগ ডালের পিঠা, মাংসের পিঠা, ইলিশ মাছের পিঠা, চিতই পিঠা, মেরা পিঠা, ডাবের পিঠা, চাপটি পিঠা, নকশি পিঠা, দুধ কলি, চটপটি, তেলের পিঠা, মাল পিঠা, ফুচকা, বাকর খানি, লুচি, চিট রুটি, গরুর মাংস, হাঁসের মাংস, ইরানী কাবাব, ক্রাম চপ, টাকি পুরী/ মুরগী পুরিসহ প্রায় শতাধিক পিঠার স্বাদ নেন। পিঠা উৎসবে নগর সামাজিক ও সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীরা লোকজ গান পরিবেশন করেন। বিকেল ৪টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত এই উৎসব চলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App