×

জাতীয়

আসন্ন রমজানে ৪ পণ্যের শুল্ক হ্রাস করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০৪:৪৮ পিএম

আসন্ন রমজানে ৪ পণ্যের শুল্ক হ্রাস করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আসন্ন রমজান উপলক্ষে ভোজ্যতেল, চিনি, খেজুর ও চালের শুল্কহার কমাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (২৯ জানুয়ারি) মন্ত্রীসভা বৈঠকে তিনি এ নির্দেশ দেন বলে জানিয়েছেন মন্ত্রীপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এছাড়া পবিত্র এ মাস জুড়ে বাজারে পণ্য সরবরাহের ঘাটতি যেন না থাকে সেই বিষয়েও নজরদারি করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আসন্ন রমজান উপলক্ষে ভোজ্যতেল, চিনি, খেজুর ও চালের ওপর শুল্ক কমানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মন্ত্রীপরিষদ সচিব বলেন, নির্বাচনের পর দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী বিশেষ গুরুত্ব দিয়েছেন এবং সংশ্লিষ্ট মন্ত্রীদের সমন্বয়ের ভিত্তিতে এটির ওপর কাজ করতে বলেছেন। তিনি মন্ত্রীদের কাছ থেকে সর্বশেষ অবস্থা জেনেছেন, মন্ত্রীরা কে কি কাজ করেছেন সেটি জানিয়েছেন এবং তাদের অভিজ্ঞতা জানিয়েছেন। এরপর প্রধানমন্ত্রী সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। 

প্রধানমন্ত্রী বলেন, রমজানে যে পণ্যগুলোর দরকার হয়, বিশেষ করে খেজুর, ভোজ্যতেল, চিনি ও চাল, এই ৪টি পণ্যের শুল্কহার হ্রাস করার জন্য এনবিআরকে নির্দেশনা দিয়েছেন। সেটি নিয়ে এখন তারা কাজ করছে। কি পরিমাণ কমানো হবে সেটি এনবিআর হিসাব করে দেখবে, যাতে করে দ্রব্যমূল্যের চাপটা মানুষের ওপর কম থাকে। 

মন্ত্রীপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন বাজারে যেন সরবরাহ ও চাহিদার ক্ষেত্রে কোনো ঘাটতি না থাকে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রধানমন্ত্রীকে নিশ্চয়তা দেয়া হয়েছে। গত বছর এই সময়ের তুলনায় এখন এলসি ওপেনের হার অনেক বেশি আছে এবং খাদ্য মজুতের পরিমাণ অনেক বেশি আছে, সেই তথ্যগুলো উপস্থাপন করা হয়েছে। মন্ত্রীদের প্রতিউত্তরে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান মন্ত্রীপরিষদ সচিব। 

প্রধানমন্ত্রী বলেন, জেলা প্রশাসকরা যে মেসেজ দিচ্ছেন সেখানে তারা সাজা, জরিমানা ও জেল দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন। সাজা দেওয়া হচ্ছে না বলা হলেও সেটি ঠিক নয়। এই বছর এখন পর্যন্ত ৪৪ হাজার ৭৩৪ টন খেজুর, ১ লাখ ২৫ হাজার ৩৭৪ টন অপরিশোধিত সয়াবিন তেল, ৩ লাখ ৮৭ হাজার ১৩৮ টন চিনি আমদানির এলসি ওপেন করা হয়েছে।

জানা গেছে, রমজান ঘিরে ভোগ্যপণ্যের সরবরাহ আগের তুলনায় বেড়েছে। দেশের বৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে সরবরাহ বাড়ায় দাম কমেছে ছোলা, মসুর ডাল ও মোটরসহ মসলা জাতীয় পণ্যের। তবে কিছুটা দাম বেড়েছে মুগডালের।

চট্টগ্রাম সমুদ্রবন্দরে উদ্ভিদ সঙ্গ নিরোধ কেন্দ্রে সূত্র জানিয়েছে, গত ৬ মাসে ছোলা আমদানি হয়েছে ১ লাখ ৩৯ হাজার ২২৭ মেট্রিক টন। খেজুর আমদানি হয়েছে ৪৪ হাজার ৬৩৪ মেট্রিক টন।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App