×

জাতীয়

যে কারণে দুর্ঘটনার পরিসংখ্যান আর প্রকাশ করবে না নিসচা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ০২:৫১ পিএম

যে কারণে দুর্ঘটনার পরিসংখ্যান আর প্রকাশ করবে না নিসচা

সড়ক দুর্ঘটনার প্রকৃত পরিসংখ্যান তুলে ধরতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি শক্তিশালী মনিটরিং সেল গঠনের দাবি জানিয়েছে 'নিরাপদ সড়ক চাই (নিসচা ) আন্দোলন।

সোমবার (২৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নিসচা চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন এই দাবি জানান।

সংবাদ সম্মেলনে ইলিয়াস কাঞ্চন বলেন, বাংলাদেশে সড়ক দুর্ঘটনার প্রকৃত পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা তাদের নিজেদের মতো করে পরিসংখ্যান প্রকাশ করছে। এসব পরিসংখ্যানের প্রায় সবগুলোই সেকেন্ডারি তথ্য থেকে নেয়া হচ্ছে। কিন্তু প্রকৃত ও সঠিক পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না। এ ধরনের তথ্য প্রকাশের ফলে জাতি বিভ্রান্ত হয়। অথচ সব সংস্থাই মনে করে তাদের পরিসংখ্যান টাই সঠিক। তাই এখন থেকে নিরাপদ সড়ক চাই আন্দোলন সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান সম্বলিত কোন তথ্য আর প্রকাশ করবে না। আমরা জাতিকে বিভ্রান্ত করতে চাই না।

ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনার প্রকৃত পরিসংখ্যান তুলে ধরতে স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি শক্তিশালী মনিটরিং সেল গঠনের জন্য আমি সরকারের কাছে দাবি জানাচ্ছি। কোন সংস্থার পরিসংখ্যানেই দুর্ঘটনায় আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ব্যক্তির তথ্য আসে না। অনেক সময় সড়ক দুর্ঘটনায় আহত হয়ে অনেকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৩০ দিনের মধ্যে কেউ মারা গেলে সেই তথ্য সড়ক দুর্ঘটনায় মৃত্যু বলে বিবেচিত হবে। কিন্তু আমাদের দেশে পুলিশ এ ধরনের মৃত্যুর উল্লেখ করে না। এসব কারণেই পরিসংখ্যানে তথ্য ভুল থাকে এবং কমবেশি হয়। প্রকৃত আহত ও নিহতদের তথ্য পাওয়া যায় না।

পরিসংখ্যানের তথ্য বিভ্রাট উল্লেখ করে ইলিয়াস কাঞ্চন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত 'গ্লোবাল স্ট্যাটাস রিপোর্ট অন রোড সেফটি ২০২৩' এ বলা হয়েছে ২০১৫ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মতে বাংলাদেশের সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২১ হাজার ৩১৬ জনের। তবে পুলিশের রিপোর্টে বলা হয়েছে ওই সময় মৃত্যু হয়েছে মাত্র ২ হাজার ৩৭৬ জনের। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের বিআরটিএ তথ্যমতে, ২০২৩ সালে ৫ হাজার ৪৯৫ সড়ক দুর্ঘটনায় ৫ হাজার ২৪ জনের মৃত্যু হয়েছে। পুলিশের রিপোর্টে বলা হয়েছে ওই বছর ৫ হাজার ৯৩ সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ৪৭৫ জনের মৃত্যু হয়েছে। অথচ অন্য দু একটি সংগঠনের পরিসংখ্যানের তথ্যও এর চেয়ে অনেক বেশি। নিসচার কাছে যে তথ্য রয়েছে অন্য রিপোর্টের সঙ্গে তাও মিলছে না।

এই অবস্থায় তিনটি মন্ত্রণালয়ের সমন্বয় একটি শক্তিশালী মনিটরিং সেল গঠন করে ডাটাবেজ তৈরি করা খুবই জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App