×

জাতীয়

ভিসি সাদেকা হালিম

হিজড়া ও ট্রান্সজেন্ডার দুটোকে অনেকে গুলিয়ে ফেলছে

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২৪, ১১:৫৩ এএম

হিজড়া ও ট্রান্সজেন্ডার দুটোকে অনেকে গুলিয়ে ফেলছে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, হিজড়া ও ট্রান্সজেন্ডার দুটো যে ভিন্ন বিষয় তা অনেকে গুলিয়ে ফেলছে। এ দুটো বিষয়কে একাকার করে একটা মিশ্র ইনফরমেশন দিচ্ছে সমাজকে। এ দুটো ভিন্ন বিষয়কে আমরা নাটকের মাধ্যমে সমাজে ফুটিয়ে তুলতে পারি। 

রবিবার (২৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে তিনদিন ব্যাপী শুরু হওয়া নাট্যোৎসবের উদ্বোধক ও প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

উপাচার্য আরও বলেন, আমাদের সমাজকে প্রগতিশীল সমাজ হিসেবে গড়ে তোলা, ধর্মান্ধতা নয়, অসম্প্রদায়িক বাংলাদেশ, কল্যাণমুখী রাষ্ট্র প্রতিষ্ঠা, গণতান্ত্রিক ও মুক্তবুদ্ধির চর্চাই হলো নাটকের মূলমন্ত্র। আর এসব চর্চা করার জন্য খুব শীঘ্রই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে একটি নাট্যোৎসবের ঘোষণা দেন উপাচার্য। 

নাট্যোৎসবের উদ্বোধনী নাট্যভাষণে বিশিষ্ট নাট্যকার ও মাননীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন,  আমার নাটক নিয়ে কোন প্রাতিষ্ঠানিক ডিগ্রি নেই, এক্ষেত্রে আমি স্বশিক্ষিত। বর্তমান সময়ে নাট্যকলা বিভাগের শিক্ষার্থীদের দেখে আমার হিংসা হয়। কারন তারা নাটকের ক্ষেত্রে প্রায়োগিক শিক্ষা গ্রহণ করতে পারে।

তিনি আরও বলেন, কখনো ভাবিনি যে আমি  কোন দিন নাট্যকার হবো। এটা আমার জীবনে একটি দুর্ঘটনা। আমি বৈচিত্র্যময় মানুষকে দেখে দেখে শিক্ষা গ্রহণ করি। আমাদের নাটকগুলোতে এমন কোন চরিত্রতে সাম্প্রদায়িক, মৌলবাদ ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী কোন কিছুই খুঁজে পাওয়া যাবে না। নাটকের মাধ্যমে আমাদের সমাজে বিরাজমান চরিত্রগুলোকে ফুটিয়ে তোলার চেষ্টা করি আমরা।  

অনুষ্ঠানে নাট্যকলা বিভাগের চেয়ারম্যান ক্যাথলিক পিউরীফিকেশন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের কোশাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবীর চৌধুরী ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড হোসনে আরা বেগম। এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ, রেজিস্ট্রার প্রক্টর ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

উল্লেখ্য নাট্যোৎসবে ৬ টি নাটক মঞ্চায়িত হবে। সেগুলো হলো মোহাম্মদ খোরশেদ আলম রচিত রাধামন ধনপুদি, ওরিয়ানা ফালাচ্চি রচিত লেটার টু এ চাইল্ড নেবার বর্ণ, মন্মথ রায় রচিত রক্তকদম ও যমালয়ে একবেলা, বুদ্ধদেব বসু রচিত তপস্বী ও তরঙ্গিণী এবং অগাস্ট স্ট্রিন্ডবার্গ রচিত মিস জুলি।

জানা যায়, বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘শিক্ষার্থী নাট্য নির্দেশনা’ কোর্সের অংশ হিসেবে শিক্ষার্থীদের নির্দেশনায় এসকল নাটক মঞ্চায়ন হবে। নাট্যোৎসবে আগামী ২৮ জানুয়ারি দুপুর ১২টায় রাধামন ধনপুদি এবং সন্ধ্যা ৬টায় লেটার টু এ চাইল্ড নেবার বর্ন, ২৯ জানুয়ারি দুপুর ১২টায় রক্তকদম এবং সন্ধ্যা ৬টায় তপস্বী ও তরঙ্গিণী, ৩০ জানুয়ারি দুপুর ১২টায় মিস জুলি এবং সন্ধ্যা ৬ টায় যমালয়ে একবেলা অনুষ্ঠিত হবে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App