×

জাতীয়

উদ্ভাবনে উৎসাহিত করতে স্টিম কার্নিভালের আয়োজন করল ডিপিএস এসটিএস ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৫:৩২ পিএম

উদ্ভাবনে উৎসাহিত করতে স্টিম কার্নিভালের আয়োজন করল ডিপিএস এসটিএস ঢাকা

শিক্ষার্থীদের মাঝে উদ্ভাবন শক্তির বিকাশ এবং তাদের কৌতূহলী করে তুলতে শনিবার (২৭ জানুয়ারি) নিজেদের সিনিয়র ক্যাম্পাসে স্টিম (সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং, আর্টস অ্যান্ড ম্যাথমেটিক্স) কার্নিভালের আয়োজন করেছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা। এতে ৫-১২ গ্রেডের শিক্ষার্থীরা স্টিম বিষয়ক জ্ঞান ও দক্ষতা প্রদর্শনের সুযোগ লাভ করে। 

প্রায় ২ হাজার দর্শনার্থী নিয়ে দ্বিতীয়বারের মতো আয়োজিত এই কার্নিভালে ডিপিএস ছাড়াও সিঙ্গাপুর স্কুল কিন্ডারল্যান্ড, আগা খান স্কুল ঢাকা, চিটাগং গ্রামার স্কুল, স্কলাস্টিকা ও ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এই প্রকল্পগুলোয় সৃজনশীলতা, উদ্ভাবন এবং বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা ও গণিতের প্রতি উদ্দীপনা লক্ষ্য করা যায়। 

শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা জোতির্বিদ্যা ও পদার্থ বিজ্ঞানের প্রকল্প, সেলফ-ড্রাইভিং গাড়ি ও ফায়ার-ফাইটিং ভেহিকলের মতো প্রযুক্তি সম্পর্কিত প্রকল্প; জীববিজ্ঞান ও রসায়ন বিজ্ঞানের প্রকল্প, কম্পিউটার প্রোগ্রামিং সম্পর্কিত প্রকল্প, ওয়াটার সাইকেল, ভলকানোর (আগ্নেয়গিরি) মতো ভূগোল সম্পর্কিত প্রকল্প সহ আরও নানান প্রকল্প তৈরি করে। 

কার্নিভালকে আরও উৎসবমুখর করে তুলতে ফুড স্টল, গেমসের মতো নানা কিছু নিয়ে একটি ‘ফান ফেয়ার’ -এরও আয়োজন করা হয়। ডিপিএস এসটিএসের শিক্ষার্থীরাও অতিথিদের জন্য আকর্ষণীয় গেমস ও বিনোদনের ব্যবস্থা করে। 

এ বিষয়ে স্কুলটির প্রিন্সিপাল ড. শিবানন্দ সিএস বলেন, “আধুনিক শিক্ষার গুরুত্বপূর্ণ অনুষঙ্গ স্টিম। আমাদের শিক্ষার্থী-নির্ভর স্টিম কার্নিভ্যাল শিক্ষার্থীদের কেবল স্টিম শিক্ষার প্রতি আগ্রহীই করে তুলবে না, বরং একইসাথে তাদের মাঝে সহমর্মিতা বোধ ও দায়িত্বশীলতার বিকাশ ঘটাবে। আমাদের তরুণ বিজ্ঞানীদের নিজেদের বানানো স্টিম প্রকল্পগুলো দেখে আমরা অত্যন্ত অনুপ্রাণিত।”

সাম্প্রতিক বছরগুলোয়, স্কুলে স্টিম শিক্ষার বিকাশে নিরলস কাজ করে যাচ্ছে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা। এটি এমন একটি শিক্ষাগত উপায়, যা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, কলা ও গণিত ব্যবহার করে শেখার ফলাফলের ক্ষেত্রে শিক্ষার্থীদের মনোবল ও যোগাযোগের ক্ষেত্রে তাদের আত্মবিশ্বাস বৃদ্ধিতে ভূমিকা রাখে।  

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App