×

জাতীয়

মনোজগতের সাম্প্রদায়িকতার বহিঃপ্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ১২:৫৪ পিএম

মনোজগতের সাম্প্রদায়িকতার বহিঃপ্রকাশ

অন্যান্য সময়ের চেয়ে সহিংসতা কম হলেও দ্বাদশ জাতীয় নির্বাচন ঘিরে যে সহিংসতা হচ্ছে তা মনোজগতের সাম্প্রদায়িকতার বহিঃপ্রকাশ বলে মনে করছেন ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক শাহরিয়ার কবির।

নির্বাচন, সহিংসতা মানবাধিকার: উত্তরণের পথ' শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনে বিএনপি জামাত অংশ নেয়নি।‌ নির্বাচন হয়েছে আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ। অতীতের যে কোন সময়ের তুলনায় এবারের নির্বাচনে (২০০৮ সালের নির্বাচন ছাড়া) সহিংসতা কম হয়েছে। প্রশাসন ও নির্বাচন কমিশনের ভূমিকাও ছিল প্রশংসনীয়। কিন্তু তবুও দেখলাম সংখ্যালঘুদের বিরুদ্ধে সহিংস ঘটনা ঘটেছে। মনোজগতের সাম্প্রদায়িকতার বহিঃপ্রকাশ ঘটছে। বিচার হয়না বলেই সংখ্যালঘুদের উপর নির্যাতন ও সহিংসতা অব্যাহত রয়েছে। দোষীদের বিচারের আওতায় আনার পাশাপাশি সংখ্যালঘু কমিশন করতে হবে। তবে নির্বাচন সহিংসতা নিয়ে আটকে থাকলে হবে না। সামনে আরও বড় বিপদ। 

বর্তমান শিক্ষা কারিকুলামের প্রশংসা করে তিনি বলেন, ৭৫ পরবর্তী সময়ের পর এত ভালো কারিকুলাম হয়নি। অথচ এই কারিকুলামের বিরুদ্ধে যা হচ্ছে তা দেখে বোঝা যায়, শিশুদের মনোজগতে সাম্প্রদায়িকর বিষবাষ্প ঢুকিয়ে দেয়া হচ্ছে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ আয়োজিত এই সভা অনুষ্ঠিত হয় শনিবার সিরডাপ মিলনায়তনে। সভায় লিখিত বক্তব্য উপস্থাপন করেন পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার। পরিষদের সভাপতি জে এল ভৌমিকের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি অধ্যাপক ড নিম চন্দ্র ভৌমিক, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উপদেষ্টা কাজল দেবনাথ প্রমুখ । 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App