×

জাতীয়

শৈত্যপ্রবাহ নিয়ে নতুন তথ্য জানাল আবহাওয়া অফিস

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২৭ জানুয়ারি ২০২৪, ০৯:১৭ এএম

শৈত্যপ্রবাহ নিয়ে নতুন তথ্য জানাল আবহাওয়া অফিস

রাজধানী ঢাকায় দিবাভাগে সূর্যালোক আর তাপমাত্রা খানিকটা বাড়লেও উত্তর এবং পশ্চিমাঞ্চলে পারদ নেমেছে অস্বাভাবিক মাত্রায়। মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায় দেশের বিভিন্ন জেলায়। ঘন কুয়াশার চাদরে আবৃত এই অঞ্চলগুলোতে সূর্যের মুখ দেখা যায়নি। এমন শৈত্যপ্রবাহ আরো দু-একদিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (২৭ জানুয়ারি) জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর একদিন আগে শুক্রবার (২৬ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, তাপমাত্রা নিম্নগামী থাকায় সবচেয়ে দুর্ভোগে পড়েছেন কৃষি শ্রমিকরা। কনকনে ঠাণ্ডা উপেক্ষা করে বোরো ক্ষেতে কাজ শুরু করলেও বেশিক্ষণ টিকতে পারছেন না তারা। ঠাণ্ডায় নষ্ট হয়ে যাচ্ছে বোরোর ক্ষেতও। প্রয়োজনীয় গরম কাপড় না থাকায় চরম শীতকষ্টে রয়েছেন নিম্নআয়ের মানুষ। খুব প্রয়োজন ছাড়া ঘর হতে বের হচ্ছেন না তারা। এ অবস্থায় কমে গেছে শ্রমজীবীদের আয় রোজগারও। অব্যাহতভাবে শৈত্যপ্রবাহ চলতে থাকলেও সরকারি বা বেসরকারিভাবে শীতবস্ত্র না পাওয়ার অভিযোগ তাদের।

কুড়িগ্রাম কৃষি আবহাওয়া অফিসের পর্যবেক্ষক সুবল চন্দ্র জানান, শনিবার জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। জেলায় মাঝারি শৈত্য প্রবাহ চলছে। আরও দু-এক কয়েকদিন এমন আবহাওয়া অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেছেন, গতকাল রাজশাহী, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলা এবং রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যায়। এই পরিস্থিতি আরো অন্তত দুই দিন থাকবে এবং শৈত্যপ্রবাহের আওতা বাড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আবারও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হতে পারে। আজ শনিবার সকালে রংপুর, রাজশাহী, খুলনা, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোর ওপর দিয়ে শৈত্যপ্রবাহ অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে। 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App