×

জাতীয়

বাহাউদ্দিন নাছিম

বিএনপির রাজনীতি ও নেতৃত্ব দেউলিয়া হয়ে গেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২৪, ০৩:৪১ পিএম

বিএনপির রাজনীতি ও নেতৃত্ব দেউলিয়া হয়ে গেছে

বিএনপি রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গেছে বলে মন্তব্য করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তিনি বলেন, নির্বাচনের আগেও আন্দোলনের নামে তারা মানুষ পুড়িয়ে ফেলেছে। নির্বাচনের পরে সারা বিশ্বের মানুষ যখন গণতান্ত্রিক সরকারকে শুভেচ্ছা জানাচ্ছে তখন বিএনপি কর্মসূচির নামে আবার নতুন করে শুরু করেছে। এদের কর্মসূচি সন্ত্রাসী কর্মকান্ড, নৈরাজ্য, মিথ্যাচারের কারখানা। এরা নিজেরাই হতাশায় ভোগে। এরা রাজনৈতিকভাবে দেউলিয়া, নেতৃত্ব নিয়ে দেউলিয়া। এমনকি মানুষের প্রতি এদের কোন দায়িত্ব কর্তব্য আছে বলে নিজেরাও মনে করেন না। এই অপরাজনীতি ও বিরাজনীতির বিরুদ্ধে দলমত নির্বিশেষে সোচ্চার হতে হবে।

প্রবীন ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের চর্তুথ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির এসব কথা বলেন তিনি। বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এ সভায় বিশেষ অথিতি ছিলেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী, সাধারণ সম্পাদক আকতার হোসেন। সভায় সভাপতিত্ব করেন প্রবীন ও কর্মাহত সাংবাদিক কল্যাণ পরিষদের সভাপতি বীর মুক্তিযুদ্ধা এ কে এম করম আলী। সভায় মুল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক শিকদার আবদুস সালাম। সভায় প্রধান অতিথির দৃষ্টি আর্কষণ করে তিনটি দাবি রাখেন সাংবাদিক কল্যাণ পরিষদ।

দাবিগুলো হলো, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে মাসিক ২০ (বিশ) হাজার টাকা ভাতা প্রদান,  প্রবীণ ও কর্মাহতরা কোনো অভিযোগ  ৩ মাসের মধ্যে নিষ্পত্তি করা, গণমাধ্যমকর্মী আইন-২০২২ এ 'প্রবীণ ও কর্মাহত সাংবাদিকদের মাসিক ভাতার বিষয়টি উল্লেখ করা।

এসব দাবিকে মানবিক ও গুরুত্বপূর্ণ বলে মনে করে বাহাউদ্দিন নাছিম বলেন,  এই দাবি পুরণে সাংবাদিক ইউনিয়ন, জাতীয় প্রেস ক্লাব, সরকার সবাইকে সমন্বিত উদ্যোগ নিতে হবে। এই দাবি গুলো পুরণে নিজের অঙ্গীকারের কথা জানিয়ে তিনি বলেন, সরকারি চাহিদাপত্র (ডিও লেটার) প্রধানমন্ত্রীর দপ্তরে, তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হবে। তবে খুব তাড়াতাড়ি এসব দাবি পুরণ হবে, এমন আশা না করতেও বলেন তিনি। তবে কাজটা শুরু হোক, এমন প্রত্যাশা তার।  সরকার ইচ্ছে করলে সবকিছু দিয়ে দিতে পারে না। সরকারের সীমাবদ্ধতাটিও বিবেচনা করার আহ্বান জানান তিনি। 

বিএনপির সমালোচনা করে যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, যারা রাজনীতির বিপক্ষে,  উন্নয়নের ও অগ্রগতিতে বাধা সৃষ্টি করে। তারা মাসের পর মাস, যুগের পর যুগ আন্দোলনের নামে তথাকথিত কর্মসুচী পালন করে। বিএনপিকে হত্যাকারী হিসেবে জনগণ চিহ্নিত করেছে। বাংলাদেশের মানুষ এদেরকে দেখতে চায় না। এই অপরাজনীতি দেখতে চায় না। 

সভায় শ্যামল দত্ত বলেন, এখানে যে দাবিগুলো তোলা হয়েছে এই সমস্যা সাংবাদিক সমাজের সমস্যা। এই সমস্যা সমাধানের উদ্যোগ নিতে হবে ঢাকা সাংবাদিক ইউনিয়নকে। আগামী ২০২৬ সালে বাংলাদেশ হবে স্বল্পোন্নত দেশ। সেই দেশে সাংবাদিক সমাজ না খেয়ে থাকবে, তা তো হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App