×

জাতীয়

বন্যপ্রাণী রক্ষা-পাচার রোধে পুলিশের ভূয়সী প্রশংসা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২৪, ০৮:২৪ পিএম

বন্যপ্রাণী রক্ষা-পাচার রোধে পুলিশের ভূয়সী প্রশংসা

ছবি: সংগৃহীত

এশিয়া প্যাসিফিক অঞ্চলে বন্যপ্রাণী রক্ষা ও পাচার প্রতিরোধ সংক্রান্ত ঘটনা শনাক্তে (কেস রিপোর্ট) সর্বোচ্চ সংখ্যক সাফল্য অর্জন করেছে বাংলাদেশ পুলিশ। বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বিশ্বব্যাপী পরিচালিত "অপারেশন থান্ডার ২০২৩" সম্মেলনে এ সাফল্য অর্জনের জন্য ভূয়সী প্রশংসা করা হয় পুলিশের। চলতি জানুয়ারি মাসে সিঙ্গাপুরে আন্তর্জাতিক এ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

বুধবার (২৪ জানুয়ারি) বিষয়টির সত্যতা নিশ্চিত করেন পুলিশ সদরদপ্তরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস শাখার পুলিশ সুপার ইনামুল হক সাগর।

পুলিশ সদরদপ্তর জানায়, সম্প্রতি বন্যপ্রাণীর বিলুপ্তি ও পাচার প্রতিরোধে বিভিন্ন সংস্থা বৈশ্বিকভাবে কার্যক্রম নিয়েছে। ইন্টারপোলও আন্তর্জাতিকভাবে বন্যপ্রাণী সংরক্ষণের জন্য বিশ্বব্যাপী "অপারেশন থান্ডার ২০২৩" শিরোনামে ইন্টেলিজেন্স-লেড অপারেশন পরিচালনা শুরু করেছে। এরই ধারাবাহিকতায় অন্যান্য দেশের মত বাংলাদেশ পুলিশও এ কার্যক্রমে অংশ নিয়ে বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী রক্ষায় ও অবৈধভাবে পাচার প্রতিরোধে সার্বক্ষণিক নজরদারি ও অভিযান পরিচালনা করে আসছে। 

এরই ধারাবাহিকতায় অবৈধভাবে পাচারের সময় গত বছর ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, সিরাজগঞ্জ ও ফেনীসহ দেশব্যাপী উল্লেখযোগ্য ২৪টি অভিযান চালিয়ে বিপন্ন প্রজাতির ভল্লুক শাবক, হগ ব্যাজার (গোর খোদক), হনুমান, উল্লুক, সুন্ধি কাছিম, রাজধনেশ, কোকিল, টিয়া, ময়না, কাঠবিড়ালি, পেঁচা এবং লজ্জাবতী বানরসহ অন্যান্য প্রাণী উদ্ধার করাসহ অবমুক্ত করা হয়। 

এছাড়াও জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইন্টারপোলের সঙ্গে তথ্য বিনিময়ও করা হয়। এরই ধারাবাহিকতায় সিঙ্গাপুরে অনুষ্ঠিত "অপারেশন থান্ডার ২০২৩" আন্তর্জাতিক সম্মেলনে এশিয়া প্যাসিফিক অঞ্চলে বন্যপ্রাণী রক্ষা ও পাচার প্রতিরোধ সংক্রান্ত ঘটনা শনাক্তে (কেস রিপোর্ট) বাংলাদেশ পুলিশ সর্বোচ্চ সংখ্যক সাফল্য অর্জন করায় ভূয়সী প্রশংসা লাভ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App