×

জাতীয়

শীত উপেক্ষা করে বাণিজ্য মেলায় আসছেন দর্শনার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২৪, ০৩:৩৫ পিএম

শীত উপেক্ষা করে বাণিজ্য মেলায় আসছেন দর্শনার্থীরা

প্রচণ্ড শীতে ঢাকাসহ সারাদেশেই জনজীবন পর্যুদস্ত। সোমবার সকাল থেকেই সূর্যের দেখা মিলছে না। কনকনে শীতে জবুথবু অবস্থা। তবুও বাণিজ্য মেলায় আসছেন দর্শনার্থীরা। সোমবার (২২ জানুয়ারি) সরেজমিনে পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় গিয়ে দেখা যায়, মেলার দ্বিতীয় দিনে সকাল থেকে আসতে শুরু করেন দর্শনার্থীরা।  

প্রতি বছরের প্রথম দিন থেকে বাণিজ্য মেলা শুরু হলেও এবার দ্বাদশ সংসদ নির্বাচনের কারণে মেলা পিছিয়েছে তিন সপ্তাহ। গেল রবিবার দুপুরের দিকে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মেলার প্রবেশদ্বার উন্মুক্ত করে দেয়া হয়। বিকালের দিকে দর্শনার্থীদের ভিড়ও দেখা যায়।

২০২২ সাল থেকে পূর্বাচলে স্থায়ী কেন্দ্র বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিভিশন সেন্টারে বাণিজ্য মেলা আয়োজন করা হচ্ছে। এবারের আয়োজনে বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টলের সংখ্যা ৩৫১টি। এছাড়া দুই হলে ১৭৪টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। একইসঙ্গে রয়েছে রেস্তোরাঁ, মসজিদ, ব্যাংক, এটিএম বুথ, শিশুপার্ক, মা ও শিশু কেন্দ্র।

কথা হয় মেলায় আগত দর্শনার্থী মোস্তাকিম আহমেদের সঙ্গে। তিনি বলেন, ইচ্ছা ছিল প্রথম দিনই মেলায় আসার। কিন্তু কাজ থাকায় আসা হয়নি। তাই আজ চলে এলাম। ভালোই লাগছে। বন্ধুসহ মেলায় এসেছেন নাইম মাহমুদ। তিনি বলেন, প্রতি বছরই বাণিজ্য মেলায় আসি। এবার যদিও ২০ দিন পর মেলা শুরু হয়েছে। তবে এসেছি, ঘুরে ঘুরে দেখছি, কিছু ভালো লাগলে কিনে নেব। পরিবারসহ বাড্ডা থেকে এসেছেন শেখ ফরিদ। তিনি বলেন, আজ সকাল থেকেই ভালো শীত। তবে ভাবলাম এ শীতের মধ্যেই ঘুরে আসি। তাই চলে এলাম।

মেলার ব্যবসায়ীরা বলছেন, পুরোদমে মেলা শুরু হলে ক্রেতার পরিমাণ আরও বাড়বে। প্রীতি এন্টারপ্রাইজের ম্যানেজার মো. নূরনবী বলেন, মেলা মাত্র শুরু হয়েছে। শীতের পরিমাণ একটু বেশি। তাই ক্রেতারা সেভাবে আসছে না। আশা করছি সামনে ক্রেতার সমাগম বাড়বে।

এদিকে, মেলার প্রবেশদ্বার তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের আদলে। প্রবেশ গেইটের সামনের দিকে পদ্মা সেতু, বিমানবন্দরের থার্ড টার্মিনাল, মেট্রোরেলের আদলে প্রতিচ্ছবি তৈরি করা হয়েছে। বঙ্গবন্ধু কর্নারও রয়েছে মেলাটিতে। শিশুদের জন্য রয়েছে শিশু পার্ক।

গেটে আনসারের দায়িত্ব পালন করছেন সাব্বির শেখ। তিনি জানালেন, মেলা শুরুর দুয়েকদিন পর থেকেই ভিড় হয় প্রতি বছর। মেলায় নিরাপত্তায় পাঁচটি ওয়াচ টাওয়ারের পাশাপাশি আছে বিপুল সংখ্যক সিসিটিভি ক্যামেরা। নিরাপত্তা নিশ্চিতে মেলা প্রাঙ্গণে পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাব সদস্য দেখা গেছে। প্রাঙ্গণের বাইরেও আইনশৃঙ্খলা বাহিনীর টহলও লক্ষ্য করা গেছে।

রাস্তায় যেন ধুলাবালি না তৈরি হয় তাই পানি ছিটাতে দেখা গেছে। ফার্মগেইট ও কুড়িল থেকে বাণিজ্য মেলার জন্য বাসও চালু করা হয়েছে। মেলায় বড়দের প্রবেশ মূল্য ৫০ টাকা, আর শিশুদের ২৫ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App