×

জাতীয়

ওবায়দুল কাদের

উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেল সম্প্রসারণে সমীক্ষা চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ১০:৪৫ পিএম

উত্তরা থেকে টঙ্গী মেট্রোরেল সম্প্রসারণে সমীক্ষা চলছে

ছবি: সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, রাজধানীর উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত মেট্রোরেল সম্প্রসারণের জন্য সমীক্ষা চলছে।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত বর্ধিত অংশের নির্মাণকাজ ২০২৫ সালের জুনে শেষ হবে। বিশ্ব ইজতেমা, বইমেলাসহ বিভিন্ন দিবসে মেট্রোরেলের সময়সীমা বাড়ানোর বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, মেট্রোরেলে যাত্রীদের সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করা হবে। ২০৩০ সাল নাগাদ চালু হবে মেট্রোরেলের ছয়টি লাইন।

সড়ক পরিবহনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার নিরন্তর কাজ করে যাচ্ছেন। দিয়াবাড়িস্থ ডিএমটিসিএল ভবনে বঙ্গবন্ধু কর্নারের শুভ উদ্বোধন করা হলো। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মেট্রোরেল একটি অনন্য মাইলফলক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ২০২২ সালের ২৮ ডিসেম্বর এমআরটি লাইন-৬ এর উত্তরা উত্তর থেকে আগারগাঁও পর্যন্ত অংশের শুভ উদ্বোধন করেছিলেন। পরবর্তীতে ২০২৩ সালের ৪ নভেম্বর প্রধানমন্ত্রী আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের মেট্রোরেল চলাচলের শুভ উদ্বোধন করেছেন। এরই ধারাবাহিকতায় শনিবার থেকে মেট্রোরেল শুক্রবার ব্যতীত প্রতিদিন উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিলের উদ্দেশ্যে সকাল ৭টা ১০ মিনিটে যাত্রা শুরু করবে এবং মতিঝিল থেকে সর্বশেষ মেট্রোট্রেন রাত ৮ টা ৪০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে আসবে।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে অত্যাধুনিক গণপরিবহন হিসেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর আওতায় ৬টি মেট্রোরেলের সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্য সরকার সময়াবদ্ধ কর্মপরিকল্পনা ২০৩০ গ্রহণ করেছে। এই কর্মপরিকল্পনা অনুসরণে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১, এমআরটি লাইন-৫: নর্দার্ন রুট এবং এমআরটি লাইন-৫: সাউদার্ন রুটের নির্মাণকাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলছে। অপর দুটি মেট্রোরেল লাইন এমআরটি লাইন-২ এবং এমআরটি লাইন-৪ নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাই করার জন্য উন্নয়ন সহযোগী সংস্থা অনুসন্ধান করা হচ্ছে।

তিনি বলেন, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ ১৬টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট এমআরটি লাইন-৬ এর গব বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্মাণকাজের সার্বিক অগ্রগতি ৯৮ দশমিক ৯৫ শতাংশ। এমআরটি লাইন-৬ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত করার নিমিত্ত নির্মাণকাজ পুরোদমে এগিয়ে চলছে। ৩১ ডিসেম্বর-২০২৩ পর্যন্ত নির্মাণকাজের অগ্রগতি ২৫ শতাংশ। আগামী ২০২৫ সালের জুন মাসে এই অংশের শুভ উদ্বোধন করা যাবে।

ওবায়দুল কাদের আরো বলেন, ২০২৬ সালের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণের জন্য নির্ধারিত বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১৯.৮৭২ কিলোমিটার দীর্ঘ ও ১২টি পাতাল মেট্রোরেল স্টেশন বিশিষ্ট বিমানবন্দর রুট এবং নতুনবাজার থেকে পিতলগঞ্জ ডিপো পর্যন্ত ১১ দশমিক ৩৬৯ কিলোমিটার দীর্ঘ ও ৯টি মেট্রোরেল স্টেশন বিশিষ্ট পূর্বাচল রুট সমন্বয়ে মোট ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ বাস্তবায়নের নিমিত্ত প্রধানমন্ত্রী গত বছরের ২ ফেব্রুয়ারি সুধী সমাবেশে নির্মাণকাজের শুভ উদ্বোধন করেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসে এমআরটি লাইন-১ এর পাতাল অংশের কাজ শুরু করা যাবে বলে আশা করছি।


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App